Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

রাজবাড়ীর আদালতে মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে মামলা

November 23, 2021 | 11:59 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজবাড়ী: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধকে তাচ্ছিল্য করে উসকানিমূলক বক্তব্য দেওয়ায় গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে রাজবাড়ীর আদালতে মামলা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

একই অভিযোগে ক’দিন আগেই দল থেকে বহিষ্কার হয়েছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা জাহাঙ্গীর আলম। তবে এখনো মেয়র পদে বহাল রয়েছেন তিনি।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে রাজবাড়ীর ১ নম্বর আমলি আদালতে মামলাটি দায়ের করেন মানবিক বাংলাদেশ সোসাইটি রাজবাড়ী পৌর শাখার সভাপতি শশী আক্তার। পরে বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সুমন হোসেন মামলাটি আমলে নিয়ে পিবিআইকে তদন্তের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

রাজবাড়ীর আদালতে মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে মামলা

বিজ্ঞাপন

মামলার বাদীপক্ষের আইনজীবী মেহেদী হাসান সারাবাংলাকে বলেন, আসামি মেয়র জাহাঙ্গীর একজন মুখোশধারী হাইব্রিড নেতা। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মানহানিকর বক্তব্য দিয়েছেন। একইসঙ্গে তিনি মুক্তিযুদ্ধকে তাচ্ছিল্য করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার পাশাপাশি শহিদদের সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছাড়িয়ে ইতিহাস বিকৃত করেছেন।

আইনজীবী বলেন, এসব বিষয় উল্লেখ করে ৫০৪ ও ৫০৫ ধারায় আদালতে মামলার আবদেন করেন মানবিক বাংলাদেশ রাজবাড়ী পৌর শাখার সভাপতি শশী আক্তার। আদালত মামলাটি আমলে নিয়েছেন। পিবিআইকে তদন্তের নির্দেশও দিয়েছেন। আগামী বছরের ১৩ ফেব্রুয়ারির মধ্যে মামলার প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জানা যায়, কিছুদিন আগে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে শহিদদের সম্পর্কে ‘বিতর্কিত’ বক্তব্য দেন। তার সেই বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে কেন্দ্রীয় আওয়ামী লীগ তাকে শোকজ নোটিশ পাঠায়। মেয়র জাহাঙ্গীর সে নোটিশের জবাব দেন। তবে সেই জবাবে সন্তুষ্ট হতে পারেনি আওয়ামী লীগ।

পরে গত ১৯ নভেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক সভায় তাকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। একইসঙ্গে আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ থেকেও তাকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম সোমবার (২২ নভেম্বর) এক অনুষ্ঠানে বলেন, দল থেকে বহিষ্কার হওয়া জাহাঙ্গীরের মেয়র পদে থাকা বা না থাকার বিষয়টি আইনের ওপর নির্ভর করছে। তারা আইনি দিকগুলো পর্যবেক্ষণ করছেন। এ বিষয়ে দুয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত আসতে পারে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন