বিজ্ঞাপন

চট্টগ্রামে এইচএসসিতে বসছে লাখ শিক্ষার্থী, ভিড় না করার অনুরোধ

December 1, 2021 | 5:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে দুই বছর পর এইচএসসি পরীক্ষায় বসতে যাচ্ছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) থেকে শুরু হতে যাওয়া এই পরীক্ষায় চট্টগ্রাম অঞ্চলের ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নেবে এক লাখেরও বেশি শিক্ষার্থী।

বিজ্ঞাপন

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় রেখে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এজন্য কেন্দ্রসংখ্যাও বাড়ানো হয়েছে। পরীক্ষার্থীদের অভিভাবকদের অহেতুক কেন্দ্রের সামনে ভিড় না করার আহ্বান জানিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সারাবাংলাকে বলেন, ‘বৃহস্পতিবার প্রথম দিনে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষা হবে। একই দিনে বিকেলের শিফটে গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে। করোনা পরিস্থিতিতে সংক্ষিপ্ত সিলেবাসে এবার পরীক্ষা হচ্ছে। একজন শিক্ষার্থীকে তিনটি বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষায় অংশ নিতে হবে। আমরা সব প্রস্তুতি শেষ করেছি। স্বাস্থ্যবিধি মেনে যেন পরীক্ষার্থীদের বসানো যায়, সেজন্য কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। পরীক্ষক ও পরীক্ষার্থীদের মুখে অবশ্যই মাস্ক থাকতে হবে। অভিভাবকদের অযথা জটলা তৈরি না করার জন্য আমরা অনুরোধ করছি।’

শিক্ষাবোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রাম মহানগর ও জেলা, কক্সবাজার এবং তিন পার্বত্য জেলা মিলিয়ে ১১২টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১ হাজার ১০২ জন। এর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন।

বিজ্ঞাপন

বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৩৬০ জন, মানবিক বিভাগ থেকে ৪৪ হাজার ১৪৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ৫৮৯ জনের পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন গার্হস্থ্য বিভাগ থেকে ৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

চট্টগ্রাম মহানগরী ও জেলা মিলিয়ে ৬৮টি কেন্দ্রে ৭৪ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন, ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন। কক্সবাজার জেলায় ১৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ১২ হাজার ৭১৬ জন। এর মধ্যে ছাত্র ৬ হাজার ১৩৬ জন, ছাত্রী ৬ হাজার ৫৮০ জন।

তিন পার্বত্য জেলার মধ্যে রাঙ্গামাটি জেলায় ১০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ হাজার ৭৬১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ৩৪৬ জন, ছাত্রী ২ হাজার ৪১৫ জন। খাগড়াছড়ি জেলায় ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৫৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ২ হাজার ৯৪৩ জন, ছাত্রী ২ হাজার ৯১০ জন। আর বান্দরবান জেলায় সাতটি কেন্দ্রে ২ হাজার ৮৯৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১ হাজার ৬২৭ জন, ছাত্রী ১ হাজার ২৭১ জন।

বিজ্ঞাপন

এইচএচসি পরীক্ষা জন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পক্ষ থেকে ৭২টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এর মধ্যে সাধারণ ভিজিল্যান্স টিম ৬০টি, বিশেষ ভিজিল্যান্স টিম ১২টি।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন