বিজ্ঞাপন

এবারের এইচএসসি পরীক্ষার খুঁটিনাটি

December 2, 2021 | 11:25 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আড়াই বছর সময় পর শুরু হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা। মাঝখানে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা হয়নি, গোটা ব্যাচকেই দেওয়া হয়েছে অটোপাস। এই কারণেই এবারের পরীক্ষা নিয়ে সবার আগ্রহ খানিকটা বেশিই। পরীক্ষা নিতে পেরে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরাও বেশ উৎফুল্ল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ৯টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে এইচএসসি, আলিম ও এইচএসসি (বিএম/ভোকেশনাল) মিলিয়ে এবারে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।

এবার আগের মত ১২টি বিষয়ের পরীক্ষা না নিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষা নেওয়া হচ্ছে। বাংলা, ইংরেজিতে এবার পরীক্ষা নেওয়া হচ্ছে না। এসব পরীক্ষার ফল এসএসসির ফল অনুসারে তৈরি করা হবে।

প্রতিবছর পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীরা প্রতিটি বিষয়ের জন্য তিন ঘণ্টা করে লেখার সময় পেলেও এবার পরীক্ষায় সময় করা হয়েছে ৯০ মিনিট।

বিজ্ঞাপন

পরীক্ষার সময় ও মানবন্টনে বলা হয়েছে, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ১৫ মিনিটে ২৫টি বহুনির্বাচনী প্রশ্নের মধ্যে ১২টির উত্তর দিতে হবে। আর সোয়া ১ ঘণ্টায় তত্ত্বীয় পরীক্ষায় ৮টি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের ১৫ মিনিটে ৩০টি বহুনির্বাচনী প্রশ্নের মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে সোয়া ১ ঘণ্টার মধ্যে।

এবার ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা হবে ২ হাজার ৬২১টি কেন্দ্রে। সে হিসেবে গত বছরের তুলনায় শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১২০টি, কেন্দ্র বেড়েছে ২০টি। এ বছর দেশের বাইরে ৮টি কেন্দ্রে ৪০৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিবে। কেন্দ্র গুলো হলো জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন ও ওমানের সাহাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন