বিজ্ঞাপন

৬ বছরে ভোগ বাড়েনি পশ্চিমের জেলাগুলোয়, দারিদ্র্য হ্রাসের গতিও ধীর

December 2, 2021 | 4:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দারিদ্র্য নিরসনের গতিতে দেশের পূর্বাঞ্চলের জেলাগুলোর তুলনায় পিছিয়ে রয়েছে পশ্চিমাঞ্চলের জেলাগুলো। ভোগের পরিমাণেও জাতীয় গড় পরিমাণের চেয়ে এগিয়ে রয়েছেন পূর্বাঞ্চলের জেলাগুলোর মানুষ। অন্যদিকে পশ্চিমাঞ্চলের জেলাগুলোর মানুষরা জাতীয় গড় ভোগের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ উন্নয়ন গবেষণায় প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা সম্মেলনের দ্বিতীয় দিনে এক গবেষণার বরাত দিয়ে এসব তথ্য তুলে ধরা হয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর লেকশোর হোটেলে ‘কনভারজেন্স ইন ইনকাম: পোভার্টি অ্যান্ড ইনইকুয়্যালিটি ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন বিআইডিএসের সিনিয়র রির্সাস ফেলো মোহাম্মদ ইফনুস।

গবেষণার তথ্য তুলে ধরে মোহাম্মদ ইফনুস বলেন, দেশে জাতীয় পর্যায়ে ২০১০ সালে দারিদ্র্যের হার ছিল ৩২ দশমিক ২৬ শতাংশ। ২০১৬ সালে সেটি কমে দাঁড়ায় ২৪ দশমিক ৩৪ শতাংশে। অন্যদিকে জাতীয় পর্যায় মাথাপিছু ভোগ ২০১০ সালে ছিল ১ হাজার ৪৭১ টাকা ৫৪ পয়সা। ২০১৬ সালে সেটি বেড়ে হয়েছে ১ হাজার ৫০৮ টাকা ৬৪ পয়সা।

আরও পড়ুন- ঢাকার যানজটের কারণে জিডিপি’র ক্ষতি ২.৫ শতাংশ

বিজ্ঞাপন

এদিকে, অঞ্চলভিত্তিক হিসাবে দেখা গেছে— পশ্চিমাঞ্চলের জেলাগুলোর দারিদ্র্য পরিস্থিতি নাজুক। ২০১০ সালে এসব জেলায় দারিদ্র্যের হার ছিল ৩৪ দশমিক ৭০ শতাংশ, ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ৩০ দশমিক ৪৫ শতাংশে। এই হার জাতীয় দারিদ্র্যের হারের তুলনায় বেশি।

এই হিসাব আরও বলছে, ২০১০ সালে জাতীয় গড়ের চেয়ে দারিদ্র্যের হার ২ শতাংশ বেশি থাকলেও ২০১৬ সালে এসে এই অঞ্চলে দারিদ্র্যের হার জাতীয় গড়ের চেয়ে বেশি ছিল ৬ শতাংশের বেশি।

আবার ২০১০ সালে পশ্চিমাঞ্চলের জেলাগুলোর নাগরিকদের মাথাপিছু ভোগ ছিল ১ হাজার ৩৭৪ টাকা ৬০ পয়সা, যা জাতীয় গড়ের তুলনায় ৯৬ টাকা ৯৪ পয়সা কম। ২০১৬ সালে এই পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৩৭৮ টাকা ৯৫ পয়সা, যা ২০১০ সালের তুলনায় মাত্র ৪ টাকা ৩৫ পয়সা বেশি।

বিজ্ঞাপন

বিআইডিএসের এই হিসাব বলছে, ছয় বছরে এই অঞ্চলের মানুষের ভোগের পরিমাণ বাড়েনি বললেই চলে। ফলে এই সময়ে এসে জাতীয় গড়ের সঙ্গে এই অঞ্চলের মানুষের ভোগের পরিমাণের ব্যবধানও বেড়েছে। ২০১০ সালে এই ব্যবধান ছিল ৯৬ টাকা ৯৪ টাকা, ২০১৬ সালে তা বেড়ে হয়েছে ১২৯ টাকা ৬৯ পয়সা।

এদিকে, দেশের পূর্বাঞ্চলের জেলাগুলোতে ২০১০ সালে দারিদ্র্যের হার ছিল ২৮ দশমিক ৬৮ শতাংশ। ২০১৬ সালে এই হার কমে দাঁড়িয়েছে ২৩ দশমিক শূন্য ৭ শতাংশে। পূর্বাঞ্চলের এসব জেলার দারিদ্র্য পরিস্থিতি জাতীয় গড়ের তুলনায় ভালো। ছয় বছরের ব্যবধানে এই এলাকায় দারিদ্র্যের হার কমেছেও বেশি গতিতে।

জাতীয় গড় মানের তুলনায় পূর্বাঞ্চলের জেলাগুলোর নাগরিকরা ভোগেও এগিয়ে রয়েছেন। ২০১০ সালে এই অঞ্চলের মানুষের মাথাপিছু ভোগ ছিল ১ হাজার ৬১৩ টাকা ২২ পয়সা, যা জাতীয় গড়ের চেয়ে ১৪১ টাকা ৬৮ পয়সা বেশি। ২০১৬ সালে এই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৯৮ টাকা ১৯ পয়সায়। এই পরিমাণও ১৮৯ টাকা ৫৫ পয়সা বেশি। ২০১০ সালের তুলনায় ২০১৬ সালে এসে এই ভোগের হারের ব্যবধানও বেড়েছে গড় মানের তুলনায়।

বিআইডিএসের গবেষণা সম্মেলনে আরেক গবেষণার তথ্য তুলে ধরে সংস্থাটির গবেষক ড. আজরিন করিম বলেন, জলবায়ু পরিবর্তনের ব্যাপক ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এরই মধ্যে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ হানা দিচ্ছে। এগুলোকে জলবায়ু পরিবর্তনের ফল হিসেবেই মনে করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিষয়টিও মাথায় রাখতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন