বিজ্ঞাপন

তাইজুলের জোড়া আঘাতে স্বস্তি নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

December 4, 2021 | 12:06 pm

স্পোর্টস ডেস্ক

মিরপুর শের-ই-বাংলায় দ্বিতীয় টেস্টে টস হেরে প্রথমে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। টসে হারটা সুখকর হয়েছে বলা চলে বাংলাদেশের জন্য। কেননা মধ্যাহ্ন বিরতি পর্যন্ত পাকিস্তানের দুই উদ্বোধনী ব্যাটারকে ফিরিয়েছেন তাইজুল ইসলাম। তার ঘূর্ণিতেই মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ৭৮ রান তুলতেই দুই উইকেট হারায় পাকিস্তান।

বিজ্ঞাপন

টেস্ট চ‍্যাম্পিয়নশিপের দ্বিতীয় মৌসুমে পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু করে বাংলাদেশ। প্রথম ম্যাচে চট্টগ্রামে ৮ উইকেটের বিশাল ব্যবধানের হার। সে হার ভুলে মিরপুর টেস্টে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য মুমিনুল হকের দল। মিরপুরে শুরুটা করেছে দারুণ।

ইনিংসের শুরু থেকেই দারুণ বল করতে থাকেন দুই পেসার এবাদত হোসেন এবং খালেদ হোসেন। ১০ম ওভারে এসে স্পিনার নিয়ে আসেন মুমিনুল। চোট কাটিয়ে দলে ফেরা সাকিব আল হাসানের হাতে বল তুলে দেন অধিনায়ক। পরের ওভারে অপর প্রান্ত থেকে বলে আসেন তাইজুল ইসলাম।

বিজ্ঞাপন

১৬তম ওভারে বল হাতে আসেন সাকিব আল হাসান। ওই ওভারের ৫ম বলে সাকিবের বলে শট খেলেননি আব্দুল্লাহ শফিক। বল লাগে প‍্যাডে। আম্পায়ার এলবিডব্লিউর আবেদনে সাড়া না দিলে রিভিউ নেন মুমিনুল হক। ব‍্যাটার শট না খেলায় বল স্টাম্পে লাগলেই চলতো। কিন্তু বল ট্র‍্যাকিংয়ে দেখা যায়, বল যেত অফ স্টাম্পের বাইরে দিয়ে। রিভিউয়ে হেরে যায় বাংলাদেশ।

এক প্রান্ত থেকে সাকিব আল হাসান আর অন্য প্রান্ত থেকে তাইজুল ইসলামের বল মোকাবিলা করতে গিয়ে চাপে পড়ে পাকিস্তান। ১৯তম ওভারের৩য় বলে আব্দুল্লাহ শফিককে বোল্ড করেন তাইজুল। এই স্পিনারকে সামনের পায়ে খেলতে গিয়েছিলেন আব্দুল্লাহ শফিক। কিন্তু বলটা একটু ভেতরে ঢোকায় তার ব্যাট ও প্যাডের ফাঁক গলে আঘাত হানে স্টাম্পে। এতেই বোকা বনে যান শফিক। ভাঙে ১১১ বল স্থায়ী ৫৯ রানের জুটি। আউট হওয়ার আগে শফিক করেন ৫০ বলে দুই চার ও এক ছক্কায় ২৫ রান।

এরপর ২১তম ওভারে আবারও তাইজুল ইসলাম আঘাত হানতে পারতেন। শূন‍্য রানে ফিরতে পারতেন আজহার আলি। কিন্তু তিনি পেলেন বেনিফট অব ডাউট। বাংলাদেশ হারাল আরেকটি রিভিউ। বাঁহাতি স্পিনারকে পা বাড়িয়ে ডিফেন্ড করতে চেয়েছিলেন আজহার। কিন্তু ঠিক মতো পারেননি। ক‍্যাচের জোরাল আবেদনে সাড়া দেননি আম্পায়ার। শেষ মুহূর্তে রিভিউ নেন মুমিনুল হক। বল ব‍্যাট পার হওয়ার মুহূর্তে আল্ট্রা এজে মৃদু স্পাইক দেখা গেছে। আম্পায়ার আউট দিলেও দিতে পারতেন। তবে মাঠের আম্পায়ার আউট না দেওয়াতেই হয়ত দেননি তিনি।

বিজ্ঞাপন

উইকেটের দুই প্রান্ত থেকে সাকিব ও তাইজুল চেপে ধরে পাকিস্তানের রানের চাকা। টানা ১৮ বল কোনো রান নিতে পারেনি পাকিস্তান। দুই প্রান্ত থেকে সৃষ্ট চাপেই শেষ পর্যন্ত আরও এক উইকেট তুলে নিল টাইগাররা। রান নিতে মরিয়া হয়ে তাইজুলকে কাট করতে চেয়েছিলেন আবিদ। বলটা প্রত্যাশিতভাবে টার্ন করেনি। আর তাতেই বলটা স্টাম্পে চলে এসেছে।

পেছন থেকে অনেকক্ষণ ধরেই লিটন দাস তাগিদ দিচ্ছিলেন, মেডেন ওভারের জন‍্য। তাইজুলের পর সাকিব আল হাসানও নেন মেডেন। তাইজুলের পরের পাঁচটি বলও ডট খেলেন আবিদ। শেষ বলে পিছিয়ে গিয়ে কাট করে আলগা করতে চেয়েছিলেন তিনি। কিন্তু ঠিক মতো খেলতে পারেননি এই ওপেনার। যতটা আশা করেছিলেন ততটা ওঠেনি বল। ব‍্যাটের কানায় লেগে এলোমেলো করে দেয় স্টাম্প। ৬ চারে ৮১ বলে ৩৯ রান করেন আবিদ। ৭০ রানে ২ উইকেট হারাল পাকিস্তান।

এরপর মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আর কোনো উইকেট নিতে পারেনি বাংলাদেশ। বাকি সময়টা আজহার আলী এবং বাবর আজম ধরে রাখেন উইকেট। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ২ উইকেটে ৭৮ রান।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

১ম ইনিংস (মধ্যাহ্ন বিরতি)

পাকিস্তান: ৭৮/২; (আবিদ ৩৯, শফিক ২৫, আজহার ৬, বাবর ৮); (এবাদত ৫-১-১৫-০, খালেদ ৪-১-১৯-০, তাইজুল ১১-৩-২৮-২, সাকিব ১১-৬-১৬-০)।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন