বিজ্ঞাপন

ভারতের ১০ উইকেট নিয়ে ইতিহাসের পাতায় আয়াজ

December 4, 2021 | 2:03 pm

স্পোর্টস ডেস্ক

জন্ম হয়েছিল ভারতের মুম্বাইয়ে (তৎকালীন মহারাষ্ট্র)। তবে শনিবার (৪ ডিসেম্বর) সেই মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে জভারতের বিপক্ষে খেলতে নেমে আয়াজ প্যাটেল নাম লেখালেন ইতিহাসের পাতায়। মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ভারতের ১০ উইকেটের সবকটি তুলে নিয়েছেন এই বাঁহাতি অর্থডক্স। এর আগে শেষবার ১৯৯৯ সালে ভারতের অনিল কুম্বলে এই কীর্তি গড়েছিলেন। তবে প্রথমবারের মতো এক ইনিংসের ১০ উইকেট নেওয়া বোলার ইংলিশ কিংবদন্তি জেমস লেকার।

বিজ্ঞাপন

১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যানচেস্টার টেস্টের ২য় ইনিংসে ৫১.২ ওভারে ২৩ মেডেন আর ৫৩ রান দিয়ে ১০ উইকেট নিয়েছিলেন জেমস চার্লস লেকার। অবশ্য প্রথম ইনিংসে টনি লক একটি উইকেট না নিলে ওই ইনিংসেই তার নামের পাশে থাকতে পারত ১০ উইকেট। প্রথম ইনিংসে তিনি ১৬.৪ ওভারে ৩৭ রানের বিনিময়ে নিয়েছিলেন ৯টি উইকেট। অর্থাৎ ম্যানচেস্টার টেস্টে ১৯টি উইকেট নিয়েছিলেন তিনি।

এরপর ৪৩ বছর কেটে যায়। কিন্তু জিম লেকারের গড়া অবিস্মরণীয় এই কীর্তিতে ভাগ বসাতে পারেননি কেউই। অবশেষে ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে। ওই ইনিংসে ২৬.৩ ওভারে ৭৪ রান দিয়ে নিয়েছিলেন ইনিংসের সবকটি উইকেট।

বিজ্ঞাপন

কুম্বলের লেকারের রেকর্ডে ভাগ বসানোর পর কেটে যায় ২২ বছর। এই সময়ের মধ্যে অনেকেই ইনিংসে ৯ উইকেট নিয়েছেন কিন্তু কাঙ্খিত সেই ১০ উইকেটের দেখা পাননি কেউই। অবশেষে অপেক্ষার পালা সমাপ্ত। একজন ভারতীয়ই সেই রেকর্ড ছুঁলেন কিন্তু রেকর্ডটি গড়লেন ভারতের বিপক্ষেই।

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে অবিস্মরণীয় কীর্তি গড়লেন আয়াজ প্যাটেল। শুরুটা করেছিলেন শুভমন গিলের উইকেটটা নিয়ে। ইনিংসের ২৮তম ওভারের তৃতীয় বলে রস টেইলরের হাতে ক্যাচ তুলে দেন গিল। আউট হওয়ার আগে ৭১ বলে ৪৪ রান করেন তিনি। আর ভারত ৮০ রানে হারায় প্রথম উইকেট।

নিজের পরের ওভারের দ্বিতীয় বলে চেতেশ্বর পূজারাকে বোল্ড করেন কোনো রান করার আগেই। আর ওই ওভারের শেষ বলে অধিনায়ক বিরাট কোহলিকে ফেলেন এলবিডাব্লিউয়ের ফাঁদে। এতেই ৮০ রানে শূন্য থেকে ৮০ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে ভারত। চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ৮০ রানের জুটি গড়েন মায়াঙ্ক আগারওয়াল। তবে শ্রেয়াস আইয়ারকে ইনিংস বড় করতে দেন সেই আয়াজই। ৪৮তম ওভারের ৪র্থ বলে শ্রেয়াস আইয়ার কট বিহাইন্ড হন আয়াজের বলে।

বিজ্ঞাপন

দিনের শেষ সেশনে এসে আয়াজ একে একে তুলে নেন আরও দুটি উইকেট। ৭২তম ওভারের ৪র্থ ও ৫ম বলে যথাক্রমে ফেরান ঋদ্ধিমান সাহা এবং রবিচন্দ্রন অশ্বিনকে। প্রথম দিন শেষ হয় আয়াজের ছয় উইকেট নিয়ে। এরপর দিনের খেলা শেষ করেন মায়াঙ্ক আগারওয়াল এবং অক্ষাত প্যাটেল।

দ্বিতীয় দিনে অক্ষাত প্যাটেল দারুণ প্রতিরোধ গড়েন, অন্যদিকে সেঞ্চুরির পর দেড়শ ছুঁয়ে ফেলেন মায়াঙ্ক আগারওয়ালও। তবে দেড়শ ছোঁয়ার পর আর ইনিংস বড় করতে পারেননি তিনি। আয়াজের ৭ম শিকার হন ১৫০ রান করা মায়াঙ্ক। পরে অক্ষাত প্যাটেল বেশ প্রতিরোধ গড়েন। কিন্তু ১০৯.৫ ওভারে অক্ষাত প্যাটেলকে তুলে নেন আয়াজ। জয়ান্ত যাদবকে তুলে নিয়ে ৯ উইকেট পূর্ণ করেন এই কিউই স্পিনার।

সময় যত গড়াচ্ছিল ততই ভয়ংকয় হয়ে উঠছিলেন আয়াজ। শঙ্কা ছিল আর কেউ কি নিয়ে ফেলবেন বাকি উইকেটগুলো? তবে শঙ্কাকে সত্যিতে রুপ দিতে দেননি আয়াজ। ১০৯.৫ ওভারে মোহাম্মদ সিরাজকে তুলে নিয়ে ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড ছুঁয়ে ফেললেন আয়াজ প্যাটেল।

বিজ্ঞাপন

ওয়াংখেড়েতে ৪৭.৫ ওভারে ১২ মেডেন ১১৯ রান দিয়ে ১০ উইকেট তুলে নেন আয়াজ প্যাটেল। আর এতেই ভারত অলআউট হয় ৩২৫ রানে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন