বিজ্ঞাপন

দুরন্ত টিভিতে ৫ দিনব্যাপী বিজয় দিবসের অনুষ্ঠান

December 12, 2021 | 5:27 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

দেশের ৫০তম বিজয় দিবস উপলক্ষে দুরন্ত টিভি আয়োজন করেছে ১২ থেকে ১৬ ডিসেম্বর পাঁচদিনব্যাপী অনুষ্ঠানমালা। অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ৮টি বিশেষ অনুষ্ঠান- মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘জয়বাংলা’ ও ‘মুক্তিযুদ্ধের কথা’, শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘আমরা তোমাদের ভুলবো না’, বিশেষ নাচের অনুষ্ঠান ‘মুক্তি’ ও ‘প্রিয় বাংলাদেশ’, জাতীয় স্মৃতিসৌধ ভ্রমণ এবং গল্প শোনার বিশেষ অনুষ্ঠান ‘বিজয়ের গল্প’, টেলিছবি ‘মেঘনার ৭১’ ও শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’।

বিজ্ঞাপন
বিশেষ অনুষ্ঠান ‘জয় বাংলা’

বিশেষ অনুষ্ঠান ‘জয় বাংলা’

বিশেষ অনুষ্ঠান ‘জয় বাংলা’_

লক্ষ প্রাণের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর পরাজয় এবং আনুষ্ঠানিক আত্মসমর্পণের মাধ্যমে চূড়ান্ত বিজয় ঘটে স্বাধীন বাংলাদেশের। দেশের ৫০তম বিজয় দিবস উপলক্ষে দুরন্ত টিভি আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান ‘জয় বাংলা’। এ অনুষ্ঠানে দেখা যাবে যশস্বী শিল্পী রফিকুন নবী শিশুদের নিয়ে হানাদার পাকিস্তানীদের জল্লাদ খানা ঘুরে দেখছেন। শিশুরা বিভিন্ন প্রশ্ন করছে, বিভিন্ন স্থাপনার তথ্য দেখে এসে নিজেরাই আলাপ করছে। অনুষ্ঠানে শিল্পী মুক্তিযুদ্ধের সময় নিজের অভিজ্ঞতা বলেছেন। এক পর্যায়ে শিল্পী রফিকুন নবী এবং শিল্পী মুনিরুজ্জামানের তৈরি ভাস্কর্য ‘জীবন অবিনশ্বর’ দেখে শিশুরা সে ভাস্কর্য সম্পর্কে জানতে চায়। এরপর গল্প হতে থাকে দেশের আরো বিভিন্ন মুক্তিযুদ্ধের স্থাপনা ও ভাস্কর্য নিয়ে। যেগুলো দেখলে মুক্তিযুদ্ধের ইতিহাসকেই অনেকখানি জানা হয়ে যায়। অনুষ্ঠানে ঢাকা ও ঢাকার বাইরের সেইসব ভাস্কর্য ও স্থাপত্যের ফুটেজ দেখা যায়। এভাবে ভাস্কর্যের মাধ্যমেই মুক্তিযুদ্ধের নানা দিক, নানা ঘটনা যেমন উঠে আসে, তেমনি উঠে আসে মুক্তিযোদ্ধাদের বীরত্ব, ত্যাগ ও অসীম সাহসের কথা। প্রচারিত হবে ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’

মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’

মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’_

বিজ্ঞাপন

এই অনুষ্ঠানটির মূল লক্ষ্য মুক্তিযুদ্ধের কথা নতুন প্রজন্মের সামনে তুলে ধরা। ৫ পর্বে ৫ জন অতিথি বলবেন সেই সময়কার নিজেদের কথা। প্রতিটি পর্ব শুরু হবে মুক্তিযুদ্ধের ফুটেজের বর্ণনায় ইতিহাসকে তুলে ধরার মাধ্যমে। আগত অতিথি শিশুদের শোনাবেন তার যুদ্ধকালীন সময়ের অভিজ্ঞতা। কথা আর মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশ্ন উত্তরের মাধ্যমে শেষ হবে পাঁচ পর্বের আয়োজন। অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে থাকবেন কে এম ইকবাল, সুলতানা কামাল, বীরপ্রতীক ক্যাপ্টেন আলমগীর সাত্তার, মামুনুর রশিদ ও নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। প্রচারিত হবে ১২ থেকে ১৬ ডিসেম্বর, বিকেল ৫ টায়।

মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’

মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ‘আমরা তোমাদের ভুলবো না’_

একদল শিশুরা ঘুরে বেড়ালো রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। তাদের সাথে আছেন শহীদ বুদ্ধিজীবী শিল্পী আলতাফ মাহমুদ এর সন্তান শাওন মাহমুদ এবং শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক সিরাজউদ্দীন হোসেন এর সন্তান জাহীদ রেজা নূর। তাদের সাথে কথা বলে আজকের প্রজন্মের শিশুরা জেনেছে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে কেন ও কীভাবে এদেশের মেধাবী সন্তানদের হত্যা করা হয়েছে।

বিজ্ঞাপন

বুদ্ধিজীবী স্মৃতিসৌধ দেখা আর গল্প শোনার সেই আয়োজন নিয়েই শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘আমরা তোমাদের ভুলবো না’। প্রচারিত হবে ১৪ ডিসেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা সাড়ে ৬টায়।

নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’

নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’

বিশেষ নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’_

১২ ডিসেম্বর (রোববার) সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রচারিত হবে বিশেষ নাচের অনুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’। ওয়ার্দা রিহাব-এর নৃত্য পরিচালনায় দেশাত্মবোধক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ধৃতি নর্তনালয়ের শিল্পীবৃন্দ।

নাচের অনুষ্ঠান ‘মুক্তি’

নাচের অনুষ্ঠান ‘মুক্তি’

বিশেষ নাচের অনুষ্ঠান ‘মুক্তি’_

বিজ্ঞাপন

১৩ ডিসেম্বর (সোমবার) সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রচারিত হবে বিশেষ নাচের অনুষ্ঠান ‘মুক্তি’। মাহাবুব হোসেন-এর নৃত্য পরিচালনায় মুক্তিযুদ্ধের বিভিন্ন উদ্দীপনা মূলক গান এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত বিভিন্ন গানের সাথে বিভিন্ন নৃত্যে অংশগ্রহণ করেছেন- আলভিয়া, রায়া, আবিয়া, সামিয়া, একতিনা, অর্নি, ইরানা, আদ্রিতা, শ্রেয়া।

ভ্রমণ এবং গল্প শোনার বিশেষ অনুষ্ঠান ‘বিজয়ের গল্প’

ভ্রমণ এবং গল্প শোনার বিশেষ অনুষ্ঠান ‘বিজয়ের গল্প’

ভ্রমণ এবং গল্প শোনার বিশেষ অনুষ্ঠান ‘বিজয়ের গল্প’_

অভিনেতা রাইসুল ইসলাম আসাদ একাত্তরে রণাঙ্গনে পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। তিনি দুরন্ত টিভির আমন্ত্রণে সাভারে জাতীয় স্মৃতিসৌধে একদল দুরন্ত শিশুর সঙ্গে বলেছেন বিজয়ের গল্প, মুক্তি আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প। শিশুরা জেনেছে মহান মুক্তিযুদ্ধের কারিগরদের কথা। এই চির তরুণ মুক্তিযোদ্ধা অভিনেতা শিশুদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। গল্পে গল্পে ফুটে উঠেছে মুক্তিযুদ্ধে শহীদদের আত্মত্যাগের কাহিনী, মুক্তিযোদ্ধাদের বীরত্বের গাঁথা।
জাতীয় স্মৃতিসৌধ ভ্রমণ এবং গল্প শোনার বিশেষ অনুষ্ঠান ‘বিজয়ের গল্প’ প্রচারিত হবে ১৫ ডিসেম্বর (বুধবার) সন্ধ্যা সাড়ে ৬ টায়।

টেলিছবি ‘মেঘনার-৭১’

টেলিছবি ‘মেঘনার-৭১’

টেলিছবি ‘মেঘনার-৭১’_

নদীর নামে মেয়ের নাম রেখেছিলেন মেঘনার মা-বাবা। সব বিষয়ে মেঘনার কৌতুহল। মেঘনা তার মা-বাবার কাছে কোনো কিছু জানতে চাইলেই উত্তর পায়। দেশ-বিদেশের বিভিন্ন বইও পড়ে সে। এভাবেই মেঘনার বড় হওয়া। এর মধ্যে শুরু হয় ৭১-এর মুক্তিযুদ্ধ। যুদ্ধের সময় মেঘনার অভিজ্ঞতা নিয়েই মেঘনার বয়ানে দুরন্ত টেলিভিশনের টেলিছবি ‘মেঘনার-৭১’। ৭১-এর দিনগুলো মেঘনার বোধে কীভাবে দাগ কাটলো সেটাই তুলে ধরা হয়েছে এই টেলিছবিতে।

শামীম আখতারের রচনা ও পরিচালনায় ধারাবাহিক ‘মেঘনার-৭১’ প্রচারিত হবে ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) বিকেল ৩ টায়। বিভিন্ন চরিত্রের অভিনয় করেছেন- বন্যা মির্জা, শামস উদ দোহা, সাদিয়া ইউসুফ বৃতা, কিয়ানা, শাহীদ বাহাদুর, এনামুল হাসান আকাশ এবং মৌমিতা মেহজাবিন অর্পা।

শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’

শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’

শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’_

এক কিশোরের চোখে দেখা ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়ে তৈরি হয়েছে চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’। মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও মনন চলচ্চিত্রের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে এ চলচ্চিত্রটি। চলচ্চিত্রটির চিত্রনাট্য করেছেন মোরশেদুল ইসলাম ও বরকত উল্লাহ মারুফ এবং পরিচালনা করেছেন মোরশেদুল ইসলাম।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চৌধুরী জয়িতা আফনান, রায়হান ইফতেশাম চৌধুরী, রিফায়েত জিন্নাত, ফাইয়াজ বিন জিয়া, লিখন রাহী, কাওসার আবেদিন, কাজী রায়হান রাব্বি, আরমান পারভেজ মুরাদ, হোমায়রা হিমু, রাইসুল ইসলাম আসাদ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, গাজী রাকায়েত, ওয়াহিদা মল্লকি জলি, ড. ইনামুল হক প্রমুখ। প্রচারিত হবে ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাত ১০ টায়।

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন