বিজ্ঞাপন

জাহাজে ডাকাতি করে পালানোর পথে ৪৩ জলদস্যু গ্রেফতার

December 15, 2021 | 5:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বঙ্গোপসাগরে স্ক্র্যাপ জাহাজে ডাকাতি করে পালিয়ে যাওয়ার সময় দুইটি নৌযানসহ ৪৩ জলদস্যুকে গ্রেফতার করেছে কোস্টগার্ড।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাত ১২টার দিকে গভীর সাগরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে বলে কোস্টগার্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

কোস্টগার্ডের পূর্ব জোনের কর্মকর্তারা জানিয়েছেন, কক্সবাজার লাইট হাউজ থেকে আনুমানিক ৩৭ নটিক্যাল মাইল দূরে এমভি লাদিন্দা নামে একটি স্ক্র্যাপ জাহাজ অবস্থান করছিল। ডাকাতদল দু’টি নৌযানে করে গিয়ে ওই জাহাজে হানা দেয়। তারা জাহাজে উঠে লুটপাটের সময় শিপিং এজেন্ট খবর পাঠায় কোস্টগার্ডের কাছে। কোস্টগার্ডের জাহাজ শহিদ মনসুর আলী দ্রুত ঘটনাস্থলে রওনা দেয়।

কোস্টগার্ডের পূর্ব জোনের কমান্ডার ক্যাপ্টেন কাজী শাহআলম বলেন, ‘কোস্টগার্ডের জাহাজ ঘটনাস্থলে পৌঁছানোর আগ মুহূর্তে ডাকাতদল স্ক্র্যাপ জাহাজে লুটপাট শেষ করে নৌযানে করে পালাতে থাকে। আমাদের টিম তাদের ধাওয়া দেয়। জলদস্যুর টিম বড় ছিল। ঝুঁকিপূর্ণ অভিযানে তাদের বহনকারী নৌযান দু’টির গতিরোধ করে একপর্যায়ে ৪৩ জনকে আমাদের টিম ধরে ফেলতে সক্ষম হয়।’

বিজ্ঞাপন

তাদের কাছ থেকে ওই জাহাজ থেকে লুট করা বার্থি হাউজার, স্টিল ওয়্যার রোপসহ বিভিন্ন মালামাল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ক্যাপ্টেন কাজী শাহআলম।

অভিযানে অংশ নেওয়া কোস্টগার্ডের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার মেহেদী হাসান জানিয়েছেন, গ্রেফতার জলদস্যুদের কাছ থেকে বেশ কয়েকটি মোবাইল উদ্ধার করা হয়েছে। মোবাইলে দেশি-বিদেশি জাহাজের তথ্য, বন্দরের বহির্নোঙরে অবস্থানরত জাহাজের বিষয়ে শিপিং এজেন্টদের নানা তথ্য রয়েছে। এসব তথ্য যাচাইবাছাইয়ের পর তারা জাহাজকে টার্গেট করে ডাকাতিতে নামত।

আটক ৪৩ জনের বিরুদ্ধে নগরীর পতেঙ্গা থানায় মামলা দায়ের করা হয়েছে বলে কোস্টগার্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন