বিজ্ঞাপন

ইউপিতে চেয়ারম্যানসহ ১৫৫২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

December 20, 2021 | 3:17 pm

গোলামা সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ধারা অব্যাহত রয়েছে। ইতোমধ্যেই, তফসিল ঘোষিত ছয় ধাপের ইউপি নির্বাচনের মধ্যে পাঁচ ধাপের সর্বশেষ তথ্য অনুযায়ী দেড় হাজারেরও বেশি জনপ্রতিনিধি ভোটের আগেই নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫০ জন, সাধারণ সদস্য পদে ৮৪৭ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে সদস্য পদে ৩৫৫ জন ভোট ছাড়াই জনপ্রতিনিধি হয়েছেন। নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার সারাবাংলাকে বলেন, কোথা থেকে কে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কিংবা নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হয়েছেন; এসব নিয়ে এখন সাধারণ নাগরিকের কিছু আসে যায় না। কারণ, বর্তমানে দেশে নির্বাচনের কোন গ্রহণযোগ্যতা নেই। ফলে নির্বাচন নিয়ে জনগণেরও কোনো আগ্রহ নেই।

তিনি বলেন, এই নির্বাচন কমিশন বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। নির্বাচন মানেই কারচুপি, নির্বাচন মানেই হলো একটি দলকে যে কোনোভাবে নির্বাচিত হতে সহায়তা করে। ফলে জনগণের কাছে নির্বাচন শব্দটি হাস্যরসে পরিণত হয়েছে।

অন্যদিকে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, কমিশন তফসিল ঘোষণা করার পর নির্বাচন যাতে সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয় সেজন্য দায়িত্ব পালন করে। কিন্তু কোনো নির্বাচনি এলাকায় কেউ নির্বাচন করতে না চাইলে কিংবা একক প্রার্থী থাকলে কমিশনের কিছু করার নেই। তবে, কোথাও কাউকে জোর করে বসিয়ে দেওয়ার অভিযোগ পেলে কমিশন ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, ৫ জানুয়ারি পঞ্চম ধাপের ৭১৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে ইতিমধ্যে ১৯৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ৫২ জন চেয়ারম্যান, ১০৯ জন সাধারণ সদস্য এবং ৩২ জন সংরক্ষিত ওয়ার্ডে নারী সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন।

এছাড়াও এই ধাপের নির্বাচনে চেয়ারম্যান তিন হাজার ২০৭ জন, সদস্য পদে ২৪ হাজার ৮৪৬ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে সদস্য পদে সাত হাজার ৮০৪ জন প্রার্থী নির্বাচনে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

সূত্র জানায়, পাঁচ ধাপের ইউপি নির্বাচনে এক হাজার ৫৫২ জন প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। প্রথম ধাপে ১৩৮ জন, দ্বিতীয় ধাপে ৩৫৭ জন এবং তৃতীয় ধাপে ৫৬৯ জন জন এবং চতুর্থ ধাপে ২৯৫ জন এবং পঞ্চম ধাপে ১৯৩ জন জনপ্রতিনিধি ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন।

বিজ্ঞাপন

প্রথম ধাপের ১৩৮ জনের মধ্যে সাধারণ সদস্য পদে ৬৩ জন, সংরক্ষিত সদস্য পদে ছয় জন এবং চেয়ারম্যান পদে ৬৯ জন নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপের নির্বাচনে সাধারণ সদস্য পদে ২০৩ জন, সংরক্ষিত নারী সদস্য ৭৩ জন এবং চেয়ারম্যান পদে ৮১ জন, তৃতীয় ধাপে সদস্য পদে ৩৩৭ জন, সংরক্ষিত সদস্য পদে ১৩২ জন এবং চেয়ারম্যান পদে ১০০ জন এবং চতুর্থ ধাপে নির্বাচনে চেয়ারম্যান পদে ৪৮ জন, সদস্য পদে ১৩৫ জন এবং সংরক্ষিত সদস্য পদে ১১২ জন এবং পঞ্চম ধাপে ৫২ জন চেয়ারম্যান, ১০৯ জন সাধারণ সদস্য এবং ৩২ জন সংরক্ষিত ওয়ার্ডে নারী সদস্য হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইসি সূত্র জানায়, প্রথম ধাপে ৩৬৯ ইউপি, দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপি এবং তৃতীয় ধাপে এক হাজার ইউপি, চতুর্থ ধাপে ৮৪২টি এবং ৫ জানুয়ারি ৭১১৪টি ইউপি নির্বাচন ভোট গ্রহণ হবে। ফলে, প্রথম পাঁচ ধাপে তিন হাজার ৭৭৩টি ইউপি নির্বাচন হচ্ছে। এছাড়াও আগামী ৩১ জানুয়ারি আরও ২১৯টি ইউপিসহ ছয় ধাপে মোট তিন হাজার ৯৯২টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। দেশ স্বাধীনের পর থেকে ইতিমধ্যে নয় বার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুন জুলাই মাসে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন