বিজ্ঞাপন

‘বিশ্বের সবচেয়ে মহান কূটনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

December 20, 2021 | 9:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মহান এক জন কূটনতিক ছিলেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বঙ্গবন্ধু তার কূটনৈতিক দূরদর্শিতা থেকেই আমাদের পররাষ্ট্র নীতি করেছিলেন— ‘সবার প্রতি বন্ধুত্ব, কারও প্রতি বৈরিতা নয়।’ বঙ্গবন্ধু প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার কথা বলেছেন। বঙ্গবন্ধু জোট নিরপেক্ষতার কথা বলেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এই নীতিগুলোর ভিত্তিতেই আমাদের বৈদেশিক সম্পর্কের কাজ করে যাচ্ছে।

সোমবার (২০ ডিসেম্বর) বিকেলে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী এবং শহিদ বুদ্ধিজীবী ও মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মরণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য বেনজীর আহমেদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ কাশেম, শহিদ মুনীর চৌধুরীর সন্তান মো. আসিফ মুনীর চৌধুরী আলোচনায় অংশ নেন।

বিজ্ঞাপন

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপউপাচার্য ড. মুহম্মদ ইসমাইল হোসেন।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন