বিজ্ঞাপন

ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু, ২ চিকিৎসকের জেল

December 23, 2021 | 2:57 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ভৈরব (কিশোরগঞ্জ): জেলার ভৈরব উপজেলায় জুয়েল মিয়া (৩০) নামে এক পোল্ট্রি ব্যবসায়ীকে ভুল চিকিৎসায় মৃত্যুর মামলায় ২ চিকিৎসকসহ তিনজনকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও পাঁচ লাখ টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কিশোরগঞ্জের অতিরিক্ত ৩য় জেলা জজ জান্নাতুল ফেরদৌস ইবনে হক গত সোমবার (১৩ ডিসেম্বর) এ রায় দেন। রায়ের সময় অর্থোপেডিক ডা. কামরুজ্জামান আজাদ আদালতে অনুপস্থিত থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- ভৈরব ট্রমা হাসপাতালের অর্থোপেডিক চিকিৎসক কামরুজ্জামান আজাদ, ডা. মো. ইমরান এবং তাদের সহকারী গৌরাঙ্গ সাহা।

এ মামলায় হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন ও পরিচালক হিরন মিয়াকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়। টাকা অনাদায়ে আরও এক বছরের জেল দিয়েছেন আদালত। তবে হাসপাতালের দুই পরিচালক আগামী ১ মাসের মধ্যে জরিমানা পরিশোধের অঙ্গীকার করে জামিনে ছাড়া পেয়েছেন।

বিজ্ঞাপন

মামলার এজাহার ও নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, ২০১৯ সালে ৫ জুলাই পোল্ট্রি ব্যবসায়ী জুয়েল মিয়া ৩০ হাজার টাকার বিনিময়ে ট্রমা হাসপাতালের অর্থোপেডিক চিকিৎসক ডা. কামরুজ্জামানের তত্ত্বাবধানে হাতের অস্ত্রোপচার করতে হাসপাতালে ভর্তি হন। পরে অ্যানেস্থেসিয়া (অজ্ঞান) চিকিৎসক না থাকায় হাসপাতালের সহকারী গৌরাঙ্গ সাহা রোগীকে অ্যানেস্থেসিয়ার ওষুধ প্রয়োগ করেন। পরে অস্তোপচার করার পর রোগীর জ্ঞান না ফেরায় অপারেশন থিয়েটারেই রোগীর মৃত্যু হয়। কিন্ত রোগীর জ্ঞান ফিরে না আসায় সন্দেহ হলে স্বজনরা রোগীর কাছে যেতে চাইলে তাদের অপারেশন থিয়েটারে যেতে না দিয়ে মৃত রোগীকে জীবিত আছে বলে দ্রুত ঢাকায় নিয়ে যেতে বলেন হাসপাতাল কর্তৃপক্ষ। পরে রোগীর স্বজনরা অপারেশন থিয়েটারে জোর করে ঢুকে দেখেন রোগী মারা গেছে।

এ ঘটনা জানাজানি হলে হাসপাতালের চিকিৎসকসহ সবাই গা ঢাকা দেয়। পরদিন নিহতের ভাই কামাল মিয়া বাদী হয়ে অর্থোপেডিক ডা. কামরুজ্জামান আজাদ, ডা. ইমরান ও সহকারী গৌরাঙ্গ সাহা ও ব্যবস্থাপনা পরিচালকসহ পাঁচজনকে আসামি করে ভৈরব থানায় মামলা দায়ের করেন। পরে ঘটনার তদন্ত করে পাঁচজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। দীর্ঘ আড়াই বছর পর আদালতের বিচারক এ রায় দেন।

বাদী কামাল মিয়া এই রায়ে সন্তোষ প্রকাশ করেন। গতকাল বুধবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় তিনি বলেন, জরিমানার টাকা পেলে নিহত জুয়েলের ২টি শিশু সন্তানসহ পরিবারটি ভালোভাবে বেচেঁ থাকতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন