বিজ্ঞাপন

শনাক্ত আজও ৫ শতাধিক, মৃত্যু ২ জনের

December 31, 2021 | 7:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় ৫১২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর আগের দিনও করোনাভাইরাস শনাক্ত হয়েছিল ৫০৯ জনের শরীরে।করোনার নতুন রোগী শনাক্তের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দুইজনের যা আগের দিন ছিল সাতজন। আগের দিনের চেয়ে করোনা শনাক্ত রোগীর সংখ্যা বাড়লেও কমেছে মৃত্যুর সংখ্যা।

বিজ্ঞাপন

অন্যদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার আগের দিন ছিল ২ দশমিক ২৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার হয়েছে ২ দশমিক ৭৪ শতাংশ।

শুক্রবার (৩১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৮ হাজার ৫২২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো মিলে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৬৭৩টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৪ লাখ ৯১ হাজার ৪৮৮টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ১৯ হাজার ৭৫৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৪ লাখ ৭১ হাজার ৭৩০টি।

বেড়েছে সংক্রমণ হার ও শনাক্তের সংখ্যা

বিজ্ঞাপন

দেশে আগের দিন ৫০৯ জনের শরীরে করোনার সংক্রমণ হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৫১২ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮৫ হাজার ৫৩৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৭৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক ২৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩৯৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯০ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৯ হাজার ১০১ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন দুইজন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৭২ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। মৃতদের মধ্যে একজন পুরুষ, একজন নারী। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই দুইজনের মৃত্যু হয়েছে।

মৃত দুইজনের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছেন একজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন একজন। এদের মধ্যে ঢাকা বিভাগে একজন মারা গেছেন ও খুলনায় মারা গেছেন আরও একজন।

এ পর্যন্ত ঢাকা বিভাগে করোনায় ১২ হাজার ২৬১ জনের মৃত্যু হয়েছে। যা সর্বোচ্চ সংখ্যক রোগীর মৃত্যু। মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ। এই বিভাগে মারা গেছেন ৫ হাজার ৬৮৯ জন করোনা রোগী।

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন