বিজ্ঞাপন

বছরজুড়ে ২০ দেশে ৪৫ সংবাদকর্মী খুন

January 1, 2022 | 11:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০২১ সালে বিশ্বজুড়ে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিশ্বের ২০ দেশে খুন হয়েছেন ৪৫ সংবাদকর্মী। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসের (আইএফজে) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

২০২০ সালে এ সংখ্যা ছিল ৬০। বিশ্বজুড়ে চলমান সহিংসতার মধ্যে সংবাদকর্মী হত্যার হার কিছুটা কমে আসায় স্বস্তির কথা জানিয়েছে আইএফজে।

২০২১ সালে আফগানিস্তানে ৯, মেক্সিকোতে ৮, ভারতে ৪ এবং পাকিস্তানে ৩ জন সংবাদকর্মী খুন হয়েছেন।

আঞ্চলিক পরিসংখ্যানে সবচেয়ে বেশি সাংবাদিক হত্যার ঘটনা ঘটেছে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। ২০২১ সালে এই অঞ্চলে ২০ সংবাদকর্মীকে হত্যা করা হয়। একই সময়ে আমেরিকা অঞ্চলে ১০ এবং আফ্রিকা মহাদেশে ৮ জনকে হত্যা করা হয়েছে। সে সময় ইউরোপে মারা গেছেন ৬ জন এবং মধ্যপ্রাচ্যে হত্যার শিকার হয়েছেন ১ সংবাদকর্মী।

বিজ্ঞাপন

আইএফজে বলছে, দুর্নীতি, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার নিয়ে প্রতিবেদন করার কারণেই হত্যার শিকার হতে হয়েছে সাংবাদিকদের। তবে সশস্ত্র সংঘাত বা যুদ্ধ কভার করা সংবাদিকদের মৃত্যুর হার কমেছে ২০২১ সালে। তার প্রধান কারণ, মহামারি ও অন্যান্য কারণে অনেকক্ষেত্রেই সংবাদকর্মীরা ঘটনাস্থলে গিয়ে প্রতিবেদন প্রস্তুত করতে পারেননি। তবে বিগত বছর মেক্সিকো, গ্রিস, নেদারল্যান্ডসসহ কয়েকটি দেশে অপরাধী গ্যাং ও মাদক ব্যবসায়ীদের দৌরাত্ম্য ছিল চোখে পড়ার মতো। উল্লেখযোগ্য সংবাদকর্মীর মৃত্যু হয়েছে এইসব অপরাধী গ্যাং ও মাদক ব্যাবসায়ীদের হাতে।

তবে, হত্যাকাণ্ড কম হলেও পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সরকারের রোষের শিকার হয়ে কারাবরণ করতে হয়েছে অনেক সাংবাদিককে। সাংবাদিকদের আন্তর্জাতিক অলাভজনক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এক বিবৃতিতে জানিয়েছে, ২০২১ সালে বিশ্বজুড়ে কারাবরণ করতে হয়েছে ২৯৩ জন সংবাদকর্মীকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন