বিজ্ঞাপন

জনসনের ১ ডোজের ভ্যাকসিন পেল বাংলাদেশ

January 20, 2022 | 3:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে প্রথমবারের মতো এলো জনসন অ্যান্ড জনসন কোম্পানির তৈরি জ্যানসেন ভ্যাকসিন। করোনাভাইরাসের এই একটি ভ্যাকসিনই সিংগেল ডোজের। অর্থাৎ এই ব্র্যান্ডের এক ডোজ ভ্যাকসিনই গ্রহীতাকে করোনাভাইরাস থেকে পূর্ণ সুরক্ষা দিতে সক্ষম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) কোভ্যাক্স ফ্যাসিলিটির মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে ৩ লাখ ৩৭ হাজার ৩৫০ ডোজ জ্যানসেন ভ্যাকসিন পাঠানো হয়েছে বাংলাদেশে।

ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এর আগে আমরা বিভিন্ন ব্র্যান্ডের ভ্যাকসিন পেয়েছি। সবগুলো ভ্যাকসিনই ছিল ২ ডোজের। এবারই প্রথম জনসন অ্যান্ড জনসন কোম্পানির সিংগেল ডোজের কিছু ভ্যাকসিন আমরা যুক্তরাষ্ট্র থেকে পেয়েছি।

বিজ্ঞাপন

ইউএসএআইডি’র ভেরিফায়েড ফেসবুক পেজ থেকেও এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, জ্যানসেন বা জনসন অ্যান্ড জনসন কোম্পানির কোভিড-১৯ ভ্যাকসিনের ৩ লাখ ৩৭ হাজার ৩৫০ ডোজ পাঠানো হয়েছে বাংলাদেশে। কোভ্যাক্সের আওতায় এই ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মাধ্যমে এখন পর্যন্ত বাংলাদেশকে ২ কোটি ৮৬ লাখ ডোজ কোভিড ভ্যাকসিন পাঠাল যুক্তরাষ্ট্র।

ইউএসএআইডি’র ওই পোস্টে আরও বলা হয়, জনসন অ্যান্ড জনসন কোম্পানির এই ভ্যাকসিনটি সিংগেল ডোজের। এর একটি ডোজই ভ্যাকসিগ্রহীতাকে পূর্ণ সুরক্ষা দিতে সক্ষম।

ইউএসএআইডি বলছে, বর্তমানে যখন সংক্রমণের হার ঊর্ধ্বমুখী তখন আমরা বাংলাদেশের পাশে আছি। করোনা থেকে জীবন রক্ষাকারী এই ভ্যাকসিন ছাড়াও আমরা দেশব্যাপী ভ্যাকসিন প্রয়োগের প্রশিক্ষণ ও অন্যান্য সমর্থন দিয়ে যাব বাংলাদেশকে।

বিজ্ঞাপন

গত বছরের ফেব্রুয়ারি থেকেই নাগরিকদের করোনাভাইরাসের ভ্যাকসিন দিয়ে আসছে বাংলাদেশ। ভারতের কাছ থেকে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন দিয়ে শুরু হয় এই কার্যক্রম। এরপর একে একে এই তালিকায় যুক্তে হয়েছে ফাইজার, মডার্না, সিনোফার্মের ভ্যাকসিন। এবারে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনও যুক্ত হলো এই তালিকায়।

এদিকে, শুরুতে বয়স্ক নাগরিক ও সম্মুখসারির যোদ্ধাদের দিয়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হলেও এখন প্রাপ্তবয়স্ক তো বটেই, ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদেরও ভ্যাকসিন দেওয়া হচ্ছে দেশে। এরই মধ্যে যারা দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন, তাদের বুস্টার ডোজ প্রয়োগের কার্যক্রমও শুরু হয়েছে।

সারাবাংলা/এসবি/একেএম/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন