বিজ্ঞাপন

এনবিআরের কাছে নীতি সহায়তা চেয়েছে বিজিএমইএ

January 20, 2022 | 9:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পোশাক ও টেক্সটাইল শিল্পের প্রবৃদ্ধি তরান্বিত করতে কাস্টমস ও বন্ড সংক্রান্ত প্রতিবন্ধকতাগুলো দূর করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। সংগঠনটি বন্ড লাইসেন্সে এইচএস কোডের সঙ্গে নতুন কাঁচামাল ও অন্যান্য সংশ্লিষ্ট উপকরণ অন্তর্ভুক্তকরণের মতো প্রক্রিয়াগুলো সহজীকরণের অনুরোধও জানিয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর জাতীয় রাজস্ব বোর্ড কার্যালয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে সাক্ষাৎকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ অনুরোধ জানান।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘পোশাক শিল্প বর্তমানে একটি গুরুত্বপূর্ণ সময় অতিক্রম করছে। শিল্পের জন্য একদিকে রয়েছে অনেক চ্যালেঞ্জ, আর অন্যদিকে রয়েছে রফতানি বৃদ্ধির বিশাল সুযোগ।’

তিনি বলেন, ‘বিশ্ব বাজারে তীব্র প্রতিযোগিতা বিরাজ করে এবং এর মধ্যেই ব্যবসার সুযোগগুলো কাজে লাগাতে হয়। বৈশ্বিক বাজারে পোশাক শিল্পকে প্রতিযোগিতামূলক রাখার জন্য এ শিল্পের জন্য ব্যবসায়িক পদ্ধতি সহজতর করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সহযোগিতা দরকার।’

বিজ্ঞাপন

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বিজিএমইএ নেতাদের সভায় উত্থাপিত সমস্যাগুলো সমাধানে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেন। সভায় এনবিআর, বন্ড এবং কাস্টম’র উচ্চ পদস্থ কর্মকর্তা এবং বিজিএমইএ নেতাদের সমন্বয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। পোশাক রফতানিকারকরা কাস্টমস, বন্ড এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ক যে ইস্যুগুলো মোকাবিলা করছেন, কমিটি সেগুলো চিহ্নিত করবে এবং সমাধানে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করবে।

সভায় বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) ও মো. সিদ্দিকুর রহমান, বর্তমান বোর্ডের ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রফতনিকারক সমিতির (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি শামস মাহমুদ উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস নীতি) মো. মাসুদ সাদিক, সদস্য (শুল্ক রফতানি, বন্ড ও আইটি) হোসেন আহমদ, সদস্য (মূসক নীতি) জাকিয়া সুলতানা, সদস্য (আয়কর নীতি) সামস উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন