বিজ্ঞাপন

আমরা যুদ্ধ চাই না: রাশিয়া

January 28, 2022 | 7:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে কোনো যুদ্ধ চায় না বলে দাবি করেছে রাশিয়া। শুক্রবার (২৮ জানুয়ারি) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরব সাফ জানিয়ে দিয়েছেন, যতক্ষণ তার দেশের উপর পরিস্থিতি নির্ভর করবে, ততক্ষণ কোনো যুদ্ধ হবে না।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কবার্তার পরপরই রুশ পররাষ্ট্রমন্ত্রী এ অবস্থানের কথা জানালেন। এর আগে গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে জো বাইডেন সতর্ক করে দিয়ে বলেছিলেন, ইউক্রেনে হামলার জন্য মস্কো সব প্রস্তুতি নিয়েছে। ইউক্রেনে সীমিত পরিসরে অনুপ্রবেশ চালাচ্ছে রাশিয়া। আগামী মাসেই পূর্ণ হামলা চালাতে পারে ক্রেমলিন।

তবে জো বাইডেনের এমন আশঙ্কা নাকচ করে দিয়ে স্থানীয় এক রেডিওতে দেওয়া সাক্ষাৎকারে সের্গেই ল্যাভরভ বলেন, যতক্ষণ বিষয়টি রাশিয়ার উপর নির্ভর করবে, ততক্ষণ সেখানে (ইউক্রেনে) কোনো যুদ্ধ হবে না। আমরা যুদ্ধ চাই না। কিন্তু আমরা আমাদের স্বার্থকে অভদ্রভাবে পদদলিত এবং উপেক্ষিত হতে দেব না।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্র মনে করছে, রাশিয়া যে কোনো সময় সামরিক হামলা চালাতে পারে। তবে রাশিয়া বরাবরই বলে আসছে, সামরিক হামলা চালানোর কোনো উদ্দেশ্য নেই। যদিও ইউক্রেন সীমান্তে পূর্ণাঙ্গ যুদ্ধের সবরকমের প্রস্তুতি নিয়ে অবস্থান করছে রুশ সামরিক বাহিনী। এছাড়া চলতি সপ্তাহে ভূমধ্যসাগর ও প্রতিবেশী বেলারুশে সামরিক শক্তি বাড়িয়েছে মস্কো—যা ইউক্রেনে হামলার চূড়ান্ত প্রস্তুতি বলে মনে করছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন