বিজ্ঞাপন

একাদশে ভর্তির ফল জানা যাবে সন্ধ্যায়

January 29, 2022 | 2:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের ভিত্তিতে কে কোন কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন তা আজ সন্ধ্যায় জানা যাবে। শনিবার (২৯ জানুয়ারি) রাত ৮টায় প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হবে। এছাড়াও শিক্ষার্থীরা মোবাইলে এসএমএস’র মাধ্যমেও এই ফল জানতে পারবেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড বলছে, আজকে রাত ৮টায় ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হবে। এরপরও কয়েকটি ধাপে নতুন করে আবেদনের প্রেক্ষিতে নতুন করে ফল প্রকাশ করা হবে।

এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মোট আবেদন করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১৪১ জন শিক্ষার্থী। একেকজন আবেদনকারী সবচেয়ে কম পাঁচটি আর সর্বোচ্চ ১৩টি পর্যন্ত কলেজ পছন্দ করে আবেদন করার সুযোগ পেয়েছে। এ হিসেবে আবেদনকারীরা মোট ৮৫ লাখ কলেজ পছন্দ দিয়েছে।

এবার একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রায় ২৫ লাখ আসন আছে। এসব আসনে ভর্তি হতে ৮ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। আবেদন শেষ হয় ২৩ জানুয়ারি রাত ১২টায়। তবে এই আবেদন প্রক্রিয়া কয়েকটি ধাপে চলবে। এরপর ২ মার্চ থেকে শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস।

বিজ্ঞাপন

২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাস করেছে তারা আবেদন করতে পেরেছে। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাস করা শিক্ষার্থীরা ২২ বছর বয়সেও আবেদন করতে পেরেছে। আগে এসএমএস’র মাধ্যমে ভর্তির আবেদনের সুযোগ থাকলেও এবার শুধু অনলাইনেই আবেদন করা গেছে।

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন