বিজ্ঞাপন

নাম চেয়ে রাজনৈতিক দলগুলোকে চিঠি দেবে সার্চ কমিটি

February 8, 2022 | 8:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে যোগ্য ব্যক্তিদের নাম চেয়ে রাজনৈতিক দলগুলোকে চিঠি দেবে সার্চ কমিটি। আগামীকাল বুধবার (৯ ফেব্রুয়ারি) এই চিঠি দেওয়া হবে। চিঠিতে পরদিন বৃহস্পতিবারের (১০ ফেব্রুয়ারি) মধ্যে রাজনৈতিক দলগুলোকে এই নামের তালিকা সার্চ কমিটির কাছে পাঠাতে বলা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন গঠনের উদ্দেশ্যে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির দ্বিতীয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

এর আগে, রোববার (৬ ফেব্রুয়ারি) সার্চ কমিটির প্রথম বৈঠকের পর জানানো হয়েছিল, ইসি গঠনে যোগ্য ব্যক্তিদের নামের তালিকা চেয়ে রাজনৈতিক দলগুলোকে ইমেইল করা হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করা হবে না বলেও জানানো হয়।

আরও পড়ুন- রাজনৈতিক দলগুলোর কাছে যোগ্য ব্যক্তিদের নাম চাইবে সার্চ কমিটি

বিজ্ঞাপন

এ নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা হয়। বৈঠক না করে এবং চিঠি না পাঠিয়ে রাজনৈতিক দলগুলোকে উপেক্ষা করা হচ্ছে কি না— এমন প্রশ্নও ওঠে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রিপরিষদ সচিব জানান, দ্বিতীয় বৈঠকে আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সার্চ কমিটি। তিনি বলেন, সার্চ কমিটি নিবন্ধিত সব রাজনৈতিক দলকে আগামীকাল (বুধবার) চিঠি পাঠাবে। চিঠিতে বলা হবে, তারা যেন অনধিক ১০ জনের নামের তালিকা ১০ ফেব্রুয়ারির মধ্যে সার্চ কমিটির কাছে পাঠায়।

এর আগে, সার্চ কমিটির কাছে নাম জমা দিতে একটি ইমেইল ঠিকানা দেওয়া হয়েছিল। ওই ইমেইলে এখন পর্যন্ত ৩০ জনের নাম প্রস্তাব জমা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। কারা ইমেইল পাঠিয়েছে, সে বিষয়ে না জানালেও মন্ত্রিপরিষদ সচিব বলেন, সার্চ কমিটির কাছে এখন পর্যন্ত ৩০ জনের মতো নাম এসেছে। নামগুলো সার্চ কমিটি আমলে নিয়েছে। যাচাই-বাছাই চলছে।

বিজ্ঞাপন

এর আগে, প্রথম বৈঠক শেষে সুশীল সমাজের সঙ্গে আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি) সার্চ কমিটি বৈঠক করবে বলে জানিয়েছিল। সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে কত জনের তালিকা করা হয়েছে— জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ৬০ জনের মতো বিশিষ্ট নাগরিকের একটি তালিকা তৈরি করা হয়েছে। এই সংখ্যা কিছু কমবেশি হতে পারে। আগামী শনিবার সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত তাদের একাংশের সঙ্গে এবং দুপুর পৌনে ১টা থেকে আড়াইটা পর্যন্ত বাকিদের সঙ্গে বৈঠক হবে।

বিএনপির সার্চ কমিটির প্রতি আস্থা নেই— বিএনপি নেতাদের এমন মন্তব্য নিয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। সার্চ কমিটি শতভাগ নিরপেক্ষতা নিয়ে কাজ করছে।

আরও পড়ুন- ইসি গঠনে সার্চ কমিটির কাছে নাম দিতে পারবেন যে কেউ

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, আগামী বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে তৃতীয় বৈঠকে বসবে সার্চ কমিটি।

বিজ্ঞাপন

এদিন বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে সার্চ কমিটির দ্বিতীয় এই বৈঠক শুরু হয়। বৈঠক চলে রাত সোয়া ৮টা পর্যন্ত। আইন অনুযায়ী বৈঠকে সাচিবিক সহায়তা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিবই পরে সাংবাদিকদের ব্রিফ করেন।

আরও পড়ুন- ইসি গঠনে বিকালে ফের বৈঠকে বসছে সার্চ কমিটি

বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির প্রধান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। কমিটির বাকি পাঁচ সদস্য— সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এবং রাষ্ট্রপতি মনোনীত দুই সদস্য সাবেক নির্বাচন কমিশনার মো. ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত ছিলেন।

গত শনিবার (৫ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন গঠনের জন্য যোগ্য ব্যক্তিদের নামের তালিকা সুপারিশের জন্য এই সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি। আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হতে যাচ্ছে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতি এই সার্চ কমিটি গঠন করে দিয়েছেন।

আরও পড়ুন-

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলাস্ত্রী হত্যার দায়ে যাবজ্জীবন, ২২ বছর পর গ্রেফতার স্বামীশেখ হাসিনা ফিরে এসেছিলেন বলেই মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ সব খবর...
বিজ্ঞাপন