বিজ্ঞাপন

রাজনৈতিক দলগুলোর কাছে যোগ্য ব্যক্তিদের নাম চাইবে সার্চ কমিটি

February 6, 2022 | 7:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নামের তালিকা তৈরি করতে সার্চ কমিটি কাজ শুরু করেছে। কমিটির প্রথম বৈঠক থেকে সিদ্ধান্ত হয়েছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নামের তালিকা তৈরিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে নাম আহ্বান করা হবে। তবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সার্চ কমিটি কোনো বৈঠক করবে না।

বিজ্ঞাপন

রোববার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সার্চ কমিটির প্রথম বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এসময় তিনি আরও জানান, রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক না করলেও সুশীল সমাজ ও গণমাধ্যমের সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি।

এদিন বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক শুরু হয়। বৈঠক চলে সন্ধ্যা সোয়া ৭টা পর্যন্ত। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে কমিটির বাকি সদস্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

আইন অনুযায়ী, সার্চ কমিটিকে সব ধরনের সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিবই সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সার্চ কমিটি নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনার পদে যোগ্য ব্যক্তিদের নাম আহ্বান করবে। রাজনৈতিক দলগুলোর কাছে ইমেইল পাঠিয়ে এই নাম চাওয়া হবে। কিন্তু তাদের সঙ্গে কোনো বৈঠক হবে না। দলগুলো নাম প্রস্তাব করতে চাইলে ইমেইলের মাধ্যমে নাম পাঠাবে।

বিজ্ঞাপন

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক না করলেও অবশ্য সুশীল সমাজ ও গণমাধ্যমগুলোর সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। মন্ত্রিপরিষদ সচিব জানান, আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি) ও রোববার (১৩ ফেব্রুয়ারি) এই বৈঠক হবে।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে প্রথম বৈঠক শেষে বেরিয়ে আসছেন সার্চ কমিটির সদস্যরা

সার্চ কমিটির প্রথম বৈঠক প্রসঙ্গে সচিব বলেন, আজকের বৈঠকে মূলত সার্চ কমিটির কর্মপন্থা নির্ধারণ করা হয়েছে। আমাদের আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫ দিন সময় দেওয়া হয়েছে। এর মধ্যেই সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করবে। আগামী পরশু (মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি) কমিটি আবার বৈঠকে বসবে।

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। সার্চ কমিটি ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় নিলে মাঝের এই ১০ দিন ইসি শূন্য থাকবে কি না— এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনো ধরনের আইনি জটিলতা থাকলে কমিটি ১৪ ফেব্রুয়ারির আগেই রাষ্ট্রপতির কাছে নাম সুপারিশ করতে প্রস্তুত রয়েছে। এর মধ্যেই কাজ শেষ হবে।

সার্চ কমিটি যে ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবেন, সেটি জনসম্মুখে প্রকাশ করা হবে কি না— এটিও জানতে চাওয়া হয় মন্ত্রিপরিষদ সচিবের কাছে। জবাবে তিনি বলেন, এটি কীভাবে সম্ভব? এই তালিকাটি প্রস্তুত করা হবে রাষ্ট্রপতির কাছে দেওয়ার জন্য। সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে নামের তালিকাটি দেবে। রাষ্ট্রপতি সিদ্ধান্ত নেবেন, তিনি এটি প্রকাশ করবেন কি না।

বিজ্ঞাপন

সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

এর আগে, শনিবার (৫ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন গঠনের জন্য যোগ্য ব্যক্তিদের নামের তালিকা সুপারিশের জন্য সার্চ কমিটি গঠন করে দেন। মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। কমিটিতে সাংবিধানিক পদে অধিষ্ঠিত চার জনের পাশাপাশি রাষ্ট্রপতির সুপারিশে আরও দুজন জায়গা পেয়েছেন।

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে এই সার্চ কমিটিতে সদস্য হিসেবে আছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। কমিটিতে রাষ্ট্রপতি মনোনীত দুই সদস্য হলেন— সাবেক নির্বাচন কমিশনার মো. ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

আরও পড়ুন-

♦ যা আছে ইসি গঠন আইনে
‘ইসি গঠন আইন যে লাউ, সেই কদু’
সার্চ কমিটির মাধ্যমে সরকার ‘ছাগল’ খুঁজছে
ইসি গঠন আইন প্রত্যাহার করুন: এমপি হারুন
 সার্চ কমিটি করে লাভ হবে না: আকবর আলি খান
ইসি গঠন আইনের খসড়ায় যে দুটি পরিবর্তনের সুপারিশ
ইসি গঠন আইনে অপূর্ণতা রয়েছে: এ টি এম শামসুল হুদা
‘ইসি গঠনে আইন আরেকটি পাতানো নির্বাচনের নীলনকশা’
 তাড়াহুড়ো করে ইসি গঠন আইন করা ঠিক হবে না: আইনমন্ত্রী
 সংবিধানের আলোকে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন করতে হবে
 ইসি গঠনে খসড়া আইন ও সার্চ কমিটির জন্য প্রজ্ঞাপন অভিন্ন: সুজন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন