বিজ্ঞাপন

প্রাণিসম্পদ হবে দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত

February 16, 2022 | 11:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রাণিসম্পদ হবে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম বৃহত্তম খাত। এ খাত হবে দেশের অর্থনীতি শক্তিশালী জায়গায় নিয়ে যাওয়ার একটি খাত। এ খাত হবে দেশের মানুষের খাবারের চাহিদা মেটানোর সবচেয়ে বড় একটি খাত। এ লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর শেরে বাংলা নগরে পুরাতন বাণিজ্যমেলা মাঠে ‘প্রাণিসম্পদ প্রদর্শনী, ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদফতরের বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প এই প্রদর্শনী আয়োজন করেছে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। স্বাগত বক্তব্য প্রদান করেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আব্দুর রহিম।

অনুষ্ঠানে প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, দেশের প্রাণিসম্পদ খাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। আজকের বাংলাদেশ বিশ্বের বিস্ময়। আজকের বাংলাদেশকে বলা হয় উন্নয়নের রোল মডেল। এটা সম্ভব হয়েছে আমাদের সম্মিলিত প্রচেষ্টা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দূরদৃষ্টিসম্পন্ন রাষ্ট্রীয় পরিকল্পনা, নীতিনির্ধারণ ও পৃষ্ঠপোষকতার কারণে।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশে মাংস উৎপাদন এখন এমন একটি পর্যায়ে পৌঁছেছে যা অতীতে কল্পনার বাইরে ছিল। আমরা বিদেশ থেকে মাংস আনব না, বরং বিদেশে মাংস রফতানি করব— এ প্রত্যয় আমাদের রয়েছে।

প্রাণিসম্পদ খাতের বৈপ্লবিক পরিবর্তন জাতি গঠনে ভূমিকা রাখছে উল্লেখ করে মন্ত্রী আরও যোগ করেন, আমাদের নতুন প্রজন্ম, মধ্যবর্তী বয়সের মানুষ, বয়োজ্যেষ্ঠ— তারা যদি পুষ্টিকর খাবার না পায় তাহলে তাদের মধ্যে রোগ প্রতিরোধক্ষমতা তৈরি হবে না। মেধা ও সৃজনশীলতার বিকাশ হবে না। অন্যদিকে আমাদের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে। তাই এই খাতের বিকাশে সবাইকে ভূমিকা রাখতে হবে।

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতাভুক্ত ৬১টি জেলার ৪৬৬টি উপজেলায় এ প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হয়। ঢাকায় অনুষ্ঠিত কেন্দ্রীয় প্রদর্শনীতে ভিন্ন ভিন্ন ভ্যালু চেইনভিত্তিক ১১০টি স্টল স্থাপন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন