বিজ্ঞাপন

ইউক্রেন সংকট: আলোচনার মাধ্যমে মতপার্থক্য দূর করার আহ্বান চীনের

February 22, 2022 | 3:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন পরিস্থিতি যেদিকে মোড় নিয়েছে তাতে উদ্বেগ জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সংশ্লিষ্ট সকল পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী দোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর এ প্রতিক্রিয়া দিলো চীন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে ফোনে কথা বলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই। এসময় তিনি সকল পক্ষকে আলোচনার মাধ্যমে মতপার্থক্য দূর করার আহ্বান জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ওয়েং ই বলেন, সর্বশেষ পরিস্থিতি ২০১৫ সালের মিনস্ক চুক্তি বাস্তবায়নে ক্রমাগত ব্যর্থতার ফল। মিনস্ক চুক্তিতে ডনবাসের বিচ্ছিন্ন অঞ্চলগুলোর শান্তিপূর্ণ পুনর্মিলনের জন্য একটি রোডম্যাপ প্রদান করেছিল।

এদিকে মঙ্গলবার ইউক্রেনে অবস্থিত চীনা দূতাবাস দেশটির নাগরিকদের অস্থিতিশীল অঞ্চলে প্রবেশ না করার জন্য সতর্ক করেছে। তবে নিজ দেশের নাগরিক ইউক্রেন ত্যাগের পরামর্শ দেয়নি দূতাবাস।

বিজ্ঞাপন

গত বছর ধরে ইউক্রেন সীমান্তে রুশ সৈন্য সমাবেশের পর থেকেই আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো দাবি করে আসছে রাশিয়া যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাবে। যদিও বরাবরই প্রতিবেশী রাষ্ট্রে হামলার কথা অস্বীকার করেছে রাশিয়া। তবে ইউক্রেন যে কখনই ন্যাটোতে যোগদান করবে না তারও গ্যারান্টি চায় মস্কো।

এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল নিজেদের দখল নেয় রাশিয়া। এ কাজে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের ব্যবহার করে মস্কো।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন