বিজ্ঞাপন

সাকিব-মাহমুদুল্লাহর স্মৃতি ফিরিয়ে আনলেন আফিফ-মিরাজ

February 23, 2022 | 7:42 pm

স্পোর্টস ডেস্ক

২০১৭ সালের ৯ জুন কার্ডিফে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের দেওয়া ২৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩৩ রানে ৪ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এরপর পঞ্চম উইকেটে ২২৪ রানের দুর্দান্ত এক জুটি গড়ে দলকে এনে দিয়েছিলেন অবিশ্বাস্য এক জয়। এর পাঁচ বছর পর দল বা স্থান এক না হলেও পরিস্থিতি ছিল একই। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৪৫ রানে ৬ উইকেট হারানোর পর ৭ম উইকেটে রেকর্ড গড়া জুটি গড়ে দলকে জয় এনে দিলেন আফিফ হোসেন এবং মেহেদি হাসান মিরাজ।

বিজ্ঞাপন

সোফিয়া গার্ডেন্সে ২৬৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারে তামিম ইকবাল শূন্য রানে, তৃতীয় ওভারে সাব্বির রহমান ৮, চতুর্থ ওভারে সৌম্য সরকার ৩ আর ১২তম ওভারে মুশফিকুর রহিম ১৪ রান করে যখন প্যাভিলিয়নের পথ ধরলেন তখন বাংলাদেশের স্কোরবোর্ডে রান মাত্র ৩৩। জয়ের জন্য দরকার ২৩৩ রানের হাতে মাত্র ৬টি উইকেট।

এরপর মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি গড়লেন সাকিব আল হাসান। দুইজনই তুলে নিলেন দুর্দান্ত শতক। আর বাংলাদেশকে এনে দিলেন অবিশ্বাস্য এক জয়। ২০৯ বলে ২২৪ রানের দুর্দান্ত এক জুটি। যেখানে সাকিব আল হাসান ১০৩ বলে ১১১ আর মাহমুদউল্লাহ রিয়াদের নিয়েছেন ১০৬ বলে ৯৮ রান। এরপর মোসাদ্দেক হোসেনকে সঙ্গে নিয়ে ৫ বলে ১১ রান তুলে দলকে জয় এনে দেন মাহমুদউল্লাহ।

বিজ্ঞাপন

সময়টা বদলালে দৃশ্যপট একই ছিল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের ২১৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের ৮ম ওভারে ২৮ রানে সাকিব আল হাসান ১০ রান করে ফিরলে পঞ্চম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। আর উইকেটে আসেন আফিফ হোসেন। এরপর ১২তম ওভারে মাহমুদউল্লাহ রিয়াদ মাত্র ৮ রান করে ফিরলেন তখন উইকেটে এলেন মেহেদি হাসান মিরাজ।

ছবি: শ্যামল নন্দী।

৭ম উইকেটে আফিফ হোসেন ও মেহেদি মিরাজ ২২৫ বল খেলে ১৭৪ রান তুললেন। যেখানে আফিফ ১০৫ বলে ৮৬ আর মিরাজের অবদান ১২০ বলে ৮১ রানের। এতেই বাংলাদেশ পেল অবিশ্বাস্য এক জয়। শেষ পর্যন্ত আফিফ হোসেন ১১৫ বলে ৯৩ আর মেহেদি হাসান মিরাজ ১২০ বলে ৮১ রানে অপরাজিত থেকে দলকে জয় এনে দিয়েই মাঠ ছাড়েন। ৭ বল আর ৪ উইকেট হাতে রেখেই দলকে জয়ের বন্দরে নোঙর করান এই দুই তরুণ টাইগার।

৭ম উইকেটে এটি ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ জুটি। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে জস বাটলার এবং আদিল রশিদ মিলে ১৭৭ রানের জুটিটাই এখন পর্যন্ত ৭ম উইকেটের সর্বোচ্চ। আর আফিফ হোসেন ও মেহেদি মিরাজের জুটিটা দ্বিতীয় সর্বোচ্চ। যদিও বাংলাদেশের ইতিহাসে ৭ম উইকেটে এটি সর্বোচ্চ।

বিজ্ঞাপন

ছবি: শ্যামল নন্দী।

যেকোনো উইকেটে এটি বাংলাদেশের অষ্টম সর্বোচ্চ রানের জুটি। বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি তামিম ইকবাল এবং লিটন দাসের ২৯২ রানের। দ্বিতীয় সাকিব ও মাহমুদউল্লাহর ২২৪ রানের।

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন