বিজ্ঞাপন

মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার ৩ শতাংশের ঘরে

February 28, 2022 | 5:11 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ৪ জন। আগের দিনের তুলনায় এই সংখ্যা কম হলেও এই সময়ে কিছুটা বেড়েছে নতুন সংক্রমণ। এদিন নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮৯৭ জনের শরীরে। এদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় এই হার ৩ দশমিক ৬৫ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (২৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৩৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৬০৫টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৪ লাখ ১ হাজার ৩৩৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ৬০ হাজার ৮৬৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৪ লাখ ৪০ হাজার ৪৭৬টি।

বিজ্ঞাপন

বেড়েছে সংক্রমণ, কমেছে শনাক্তের হার

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৮৬৪ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৮৯৭ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৩ হাজার ৫৭৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ৪ দশমিক ০১ শতাংশ। গত ২৪ ঘণ্টা এই হার কমে হয়েছে ৩ দশমিক ৬৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৫০ শতাংশ।

বেড়েছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৬ হাজার ২৬৪ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৭ হাজার ৯৭৬ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ১৪ হাজার ৬৬৫ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৩ দশমিক ৩৭ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ৯ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে চার জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৯ হাজার ৩৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে চার জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে দুই জন নারী এবং দুই জন পুরুষ। তাদের মধ্যে তিন জন সরকারি ও এক জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

৫ বিভাগে মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় যে চার জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে ঢাকা বিভাগের দুই জন এবং এক জন করে চট্টগ্রাম ও ‍খুলনা বিভাগের। এর বাইরে দেশের পাঁচ বিভাগে আর কেউ গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে ৩১ থেকে ৪০ বছর বয়সী এক জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী এক জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী এক জন ও ৬১ থেকে ৭০ বছর বয়সী এক জন মারা গেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন