বিজ্ঞাপন

জাবিতে ফারজানা ইসলামের বিচারের দাবিতে বিক্ষোভে শিক্ষকদের বাধা

March 2, 2022 | 7:51 pm

জাবি করেসপন্ডেন্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে তার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীদের একাংশ। মিছিলে ফারজানাপন্থি শিক্ষকরা বাধা দিয়েছেন এমন অভিযোগ উঠেছে।

বিজ্ঞাপন

বুধবার (২ মার্চ) বিকেলে পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের দিকে এগিয়ে গেলে শিক্ষকদের বাধার মুখে পড়ে। এ সময় তাদের সঙ্গে শিক্ষার্থীদের বাকবিতণ্ডা হয়। পরে তারা মিছিলকে রাস্তা ছেড়ে দিতে বাধ্য হন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘শিক্ষার্থীদের রাগ-ক্ষোভ আছে। কারণ তাদের বিরুদ্ধে অত্যাচার-নিপীড়ন হয়েছে বলে দাবি করছে তারা। তারা উপাচার্যের বাসভবনের সামনে গেছে। অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ কিন্তু উনি এখন আর উপাচার্য নেই। তবে উনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদেরকে বোঝাতে চেয়েছি।’

মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাহমুদুল আলম সই করা এক বিজ্ঞপ্তিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির অভিযোগে বেশি আলোচিত হন ফারজানা ইসলাম। ওই সময় শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ দিয়ে হামলা করিয়ে সেটিকে গণঅভ্যুত্থান আখ্যা দেওয়ায় ব্যাপক সমালোচিত হন তিনি।

এর আগে, ২০১৭ সালের এক শিক্ষার্থী বিক্ষোভ থেকে আলোচনার নামে নিজ বাসভবনে ডেকে নিয়ে ৬৪ শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করে তাদের বিরুদ্ধে মামলা করেন ফারজানা ইসলাম। সে সময় ‘কাঁঠাল তত্ত্ব’র উদ্ভব ঘটিয়ে তিনি বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা তার বাসভবনে কাঁঠাল ছুড়ে তাকে হত্যার চেষ্টা করেছিল।

২০১৪ সালে অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব পান। প্রথম মেয়াদ শেষ হলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আবারও তাকে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়। একই বছর ২ মার্চ তিনি দ্বিতীয় মেয়াদের দায়িত্বভার গ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন