বিজ্ঞাপন

নিপুণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা জায়েদ খানের

March 8, 2022 | 6:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে স্থিতাবস্থা বজায় থাকার পরেও সাধারণ সম্পাদকের চেয়ারে বসায় নিপুণ আক্তারের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছেন জায়েদ খান। এ বিষয়ে আগামী ১৩ মার্চ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ মার্চ) জায়েদ খানের আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এই দিন ধার্য করেন। আদালতে জায়েদ খানের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথি।

এর আগে, গত ৬ মার্চ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খান বহাল থাকার হাইকোর্টের রায় চার সপ্তাহের জন্য স্থগিত করেন চেম্বার আদালত। একইসঙ্গে সাধারণ সম্পাদক পদে স্থিতি অবস্থা বজায় রাখার নির্দেশ দেন আদালত।

পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণ আক্তারকে নিয়মিত আপিল দায়ের করতে বলেছেন চেম্বার আদালত। আগামী ৪ এপ্রিল এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়। গত ৬ মার্চ নিপুণের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি ওবায়দুল হাসান এই আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে নিপুণ আক্তারের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান। আর জায়েদ খানের পক্ষে ছিলেন আইনজীবী আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথি।

আদেশের পর আইনজীবী আহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের রায় চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত। একই সঙ্গে সাধারণ সম্পাদক পদে উভয় পক্ষকে স্থিতি অবস্থা বজায় রাখতে বলেছেন আদালত। পাশাপাশি আগামী ৪ এপ্রিল এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে।’

আইনজীবী আহসানুল করিম আরও বলেন, ‘আমি আদালতকে বলেছি জায়েদ খান অফিস চালিয়ে আসছিল এবং সাধারণ সম্পাদক পদে সেখানে বসেছিল‌। পাশাপাশি সে রেজুলেশনে সাইন করেছে। তখন আদালত বলেছেন জায়েদ খান যেহেতু বসে গেছেন, অফিস চালাচ্ছেন, তিনিই অফিস চালিয়ে যাবেন।’

বিজ্ঞাপন

এই অবস্থায় সাধারণ সম্পাদক পদে জায়েদ খানকে দায়িত্ব চালিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী আহসানুল করিম। তবে নতুন নিপুণের আইনজীবী মোস্তাফিজুর রহমান খান বলেন, ‘আজকে চেম্বার আদালতের আদেশে দুটি বিষয় রয়েছে। একটি হলো- হাইকোর্টের রায়ের কার্যকারিতা চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত। অপরটি হলো উভয়পক্ষকে স্থিতি অবস্থা বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণ আক্তারকে নিয়মিত আপিল দায়ের করতে বলা হয়েছে। একইসঙ্গে পক্ষদ্বয়কে সাধারণ সম্পাদক পদে স্থিতি অবস্থা অব্যাহত রাখতে বলেছেন আদালত।’

তিনি বলেন, ‘এখন যদি হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত থাকে, তাহলে যে রায়ের অনুবলে জায়েদ খান বলতে চাচ্ছেন তিনি এই সংগঠনের সাধারণ সম্পাদক। সেই রায়েরই তো এখন কোনো কার্যকারিতা নাই। সেই রায়ের কার্যকারিতা যদি না থাকে অর্থাৎ নির্বাচরি আপিল বোর্ডের সিদ্ধান্তকে যে অবৈধ ঘোষণা করা হলো; সেই অবৈধ ঘোষণার কার্যকারিতা যদি স্থগিত থাকে; তাহলে এই মুহূর্তে নির্বাচনি আপিল বোর্ডের সিদ্ধান্ত বহাল। আর নির্বাচনি আপিল বোর্ডের সিদ্ধান্ত যদি বহাল থাকে; তাহলে নির্বাচনি আপিল বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক আমার মক্কেল (নিপুণ আক্তার) বর্তমানে এই সংগঠনের সাধারণ সম্পাদক।’

এর আগে, গত ৩ মার্চ হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন নিপুণ আক্তার। তারও আগে গত ২ মার্চ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণ আক্তারকে সাধারণ সম্পাদক পদে বিজয়ী ঘোষণার সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে এই রায় দেন।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি এ রুল শুনানি শুরু হয়। এর ধারাবাহিকতায় রুল শুনানি শেষে আদালত এই রায় দেন। তারও আগে গত ১৪ ফেব্রুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে চেম্বার আদালতের জারি করা স্থিতাবস্থা বহাল রাখেন আপিল বিভাগ। একইসঙ্গে হাইকোর্টের আদেশের ওপর চেম্বার আদালতের জারি করা স্থগিতাদেশও বহাল রাখা হয়। পাশাপাশি এ বিষয়ে জারি করা রুল হাইকোর্টকে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

গত ১৩ ফেব্রুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চিত্রনায়িকা নিপুণ আক্তার লিভ টু আপিল দায়ের করেন। ৯ ফেব্রুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে জায়েদ খানের প্রার্থিতা বাতিলে হাইকোর্টের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। একইসঙ্গে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনের ওপর স্থিতাবস্থা জারি করেন আদালত।

এর আগে, হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন চিত্রনায়িকা নিপুণ। গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নির্বাচনি আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট। একই সঙ্গে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। এক সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

গত ৭ ফেব্রুয়ারি সকালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদের প্রার্থিতা বাতিল করে দেওয়া সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্ট রিট দায়ের করেন করেন জায়েদ খান। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের প্রাথমিক ফলাফলে সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছিলেন জায়েদ খান। কিন্তু পরে তার প্রার্থিতা বাতিল করে নির্বাচনের আপিল বোর্ড। এতে পদ হারান তিনি। গত ৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় নির্বাচনের আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান এক সভা শেষে এ সিদ্ধান্ত ঘোষণা করেন। একই সঙ্গে নায়িকা নিপুণকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করেন।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়ে। এতে প্রাথমিক ফলাফলে জয়ী হন চিত্রনায়ক জায়েদ খান। এর পরের দিন (শনিবার) আরেক প্রার্থী নিপুণ নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে আবেদন করলে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে আপিল বোর্ড।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন