বিজ্ঞাপন

কর্মকর্তাদের দক্ষতা বাড়াতে ২২৮ কোটি টাকায় আধুনিক হচ্ছে বিআইজিএম

March 22, 2022 | 8:19 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি-বেসরকারি কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ‘দ্য প্রজেক্ট ফর ইমগ্রুভমেন্ট অব গর্ভনেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ অ্যান্ড ট্রেনিং ফ্যাসিলিটিজ’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২২৮ কোটি ৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩৩ কোটি ৫৫ লাখ ২০ হাজার টাকা, প্রকল্প সহাতায়তা থেকে ১৯৩ কোটি ৩২ লাখ ৬২ হাজার টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে এক কোটি ২০ লাখ ৫৮ হাজার টাকা বরাদ্দ ধরা হয়েছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইজিএম) একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য আধুনিক সুবিধা সম্বলিত ক্লাসরুমসহ ভৌত অবকাঠামোগত সুযোগ-সুবিধা বাড়বে।

প্রকল্পের লক্ষ্যমাত্রার মধ্যে ৮০ হাজার ৫০০ বর্গফুটের একটি একাডেমিক ভবন নির্মাণের কথা বলা হয়েছে। এই ভবনে ১২টি ডিজিটাল ক্লাস রুম, চারটি সেমিনার রুম, গ্রন্থাগার, কম্পিউটার ল্যাব, শিক্ষক ও গবেষকদের অফিস থাকবে। ১১৮টি শিক্ষা সহায়ক কম্পিউটার ও অন্যান্য মাল্টিমিডিয়া স্থাপন, ২৮০ জনের ধারণক্ষমতার একটি আধুনিক অডিটোরিয়াম, ক্লাস রুম ও অন্যান্য শিক্ষা সহায়ক ১ হাজার ৭৬৮টি আসবাবপত্র এবং ৩০ কিলোওয়াট সৌর বিদ্যুৎ ব্যবস্থা স্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৬ জুলাই অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেমেন্ট।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের অবকাঠামোগত সুবিধা বাড়ানো এবং সরকারি ও বেসরকারি পর্যায়ের কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বাড়াতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশে সুশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রমের সুবিধা উন্নয়নের জন্য জাপান ইন্টারন্যাশনাল করপোরেন এজেন্সিকে (জাইকা) সরকারের পক্ষ থেকে একটি প্রকল্প নেওয়ার জন্য অনুরোধ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি উচ্চ পর্যায়ের আন্তঃমন্ত্রণালয় কমিটি ২০১৮ সালের ৭ নভেম্বর অনুষ্ঠিত সভায় বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইজিএম) জন্য উপযুক্ত প্রতিষ্ঠান হিসাবে নির্বাচিত করে।

বিআইজিএম সরকারি ও বেসরকারি পর্যায়ের কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষায়িত মাস্টার্স শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে তিনটি ধারায় মাস্টার্স প্রোগ্রাম চালু রয়েছে। এছাড়াও বর্তমান বাস্তব চাহিদার জন্য আরও তিনটি মাস্টার্স কোর্স শিগগিরই চালু হতে যাচ্ছে। এখানে এই কোর্সগুলো সবার জন্য নামমাত্র খরচে এবং ক্ষেত্র বিশেষে টিউশন ফি ছাড়াই দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা বলছেন, দেশের উত্তরোত্তর সমৃদ্ধির জন্য ও সঠিকভাবে উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য গবেষণার বিকল্প নেই। এই মূলমন্ত্র সামনে রেখে অর্থনৈতিক সম্পর্ক, সুশাসন, বাণিজ্য, উন্নয়ন, পরিবেশ, মানবসম্পদ ব্যবস্থাপনাসহ আরও অনেক বিষয়ে বিআইজিএম গতে গত তিন বছরে গবেষণা করা হয়েছে এবং তার ফলাফল বিভিন্ন মন্ত্রণালয় বিভাগে পাঠানো হয়েছে। বিআইজিএমের ভিশন অনুযায়ী আগামীতে কাজের পরিধি কয়েকগুণ বাড়বে। বিভিন্ন ধরনের কোর্স পরিচালনা ও গবেষণা কার্যক্রমের জন্য একাডেমির ভবন সম্প্রসারণ করার জন্য ও বিশ্বমানের সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন