বিজ্ঞাপন

চবি ছাত্র ইউনিয়নের সম্মেলন

April 1, 2022 | 12:02 am

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সেশনজট, টেন্ডারবাজিতে শিক্ষাজীবন না হোক ক্ষয়, নিশ্চিত হোক এবার পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়’ স্লোগান ধারণ করে ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের দুই দিনের সম্মেলন শুরু হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে সম্মেলনের উদ্বোধন করেন ৮০ দশকের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা অশোক সাহা। তিনি ছাত্র ইউনিয়ন নব উদ্যমে শিক্ষার্থীদের অধিকার আদায়ের জন্য ঝাঁপিয়ে পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

পরে একটি সুসজ্জিত র‍্যালী ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে বুদ্ধিজীবী চত্বরে ৩২ তম সংগঠনের আলোচনা সভা শুরু হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, শিক্ষাঙ্গনে সন্ত্রাস, মৌলবাদ ও দখলদারিত্ব বিরোধী লড়াইয়ে ছাত্র ইউনিয়নের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা উল্লেখ করেন। আগামী দিনে একটি জ্ঞানভিত্তিক, বিজ্ঞানমুখী শিক্ষাব্যবস্থা অর্জনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত তথা ছাত্র সংসদ নির্বাচন একটি পূর্বশর্ত। আগামীতে চাকসুসহ সকল ছাত্র সংসদ নির্বাচন নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ভাবে আয়োজনের লক্ষ্যে ছাত্র ইউনিয়ন দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, অবিলম্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে হবে। দ্রুততম সময়ের মধ্যে বিদ্যমান সকল হলে মেধার ভিত্তিতে বৈধ আসন বরাদ্দ দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল অস্ত্র মজুদ ও টেন্ডারের টাকা ভাগাভাগির জায়গা হতে পারেনা। পাশাপাশি সেশনজট নিরসনে কার্যকর পদক্ষেপ নেওয়ার পাশাপাশি ক্যাম্পাসে টিএসসি নির্মানের দাবি জানান বক্তারা।

চবি সংসদের সাধারণ সম্পাদক সৌরভ ধরের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সভাপতি গৌরচাঁদ ঠাকুর অপু।

আলোচনা সভায় বক্তব্য রাখেন উদ্বোধক অশোক সাহা, বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোশরেকা অদিতি হক, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপক শীল, চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি এবং কেন্দ্রীয় সংসদের সদস্য এ্যানি সেন, রাঙামাটি জেলা সংসদের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সংসদের সদস্য প্রান্ত রনি।

বিজ্ঞাপন

এ ছাড়াও বিকেল ৩টায় সম্মেলনের দ্বিতীয় পর্ব সাংস্কৃতিক পরিবেশনা শুরু হয়। পরিবেশনায় অংশ নেয় সাংস্কৃতিক ইউনিয়ন ও ক্যাম্পাসের সাংস্কৃতিক সংগঠন। আগামীকাল শুক্রবার ( ১ এপ্রিল) সম্মেলনের দ্বিতীয় দিন কাউন্সিল অধিবেশনের মাধ্যমে সংগঠনের নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

সারাবাংলা/সিসি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন