বিজ্ঞাপন

ইদগাহে ফিরছে ইদের জামাত

April 12, 2022 | 7:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দুই বছর ইদের জামাত হতে পারেনি জাতীয় ইদগাহে। দুই বছরের বিরতি দিয়ে ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব ইদুল ফিতরে ফের ইদ জামাত ফিরছে ইদগাহে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ইদুল ফিতরের প্রধান জামাত হবে জাতীয় ইদগাহে। সারাদেশেও একইভাবে ইদগাহ ময়দানে হবে স্থানীয় সব ইদের জামাত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে ধর্ম বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভা থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন এই সভায়।

ইদ জামাত সামনে রেখে জাতীয় ইদগাহে চলছে প্রস্তুতি

বৈঠক শেষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবহাওয়া অনুকূলে থাকলে জাতীয় ইদগাহে সকাল সাড়ে ৮টায় ইদুল ফিতরের প্রধান জামাত হবে। বৈরী আবহাওয়া থাকলে বা অন্য কোনো অনিবার্য কারণে জাতীয় ইদগাহে নামাজ আদায় সম্ভব না হলে ইদের প্রধান জামাত হবে সকাল ৯টায়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে।

বিজ্ঞপ্ততে জানানো হয়, প্রতি বছরের মতো এবারও ইদ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় মুসলিম দেশগুলোর কূটনীতিকদের দাওয়াত দেবে। সরকারি, আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্র বাহিনীর সব স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলন এবং ‘ইদ মোবারক’ লেখা সম্বলিত ব্যানার ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোস্টে প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ইদুল ফিতরের দিবাগত রাতে নির্দিষ্ট সরকারি ভবন ও সামরিক গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোকসজ্জা করা হবে।

বিজ্ঞাপন

জাতীয় ইদগাহে চলছে ইদ জামাতের প্রস্তুতি

ইদুল ফিতর উদযাপন উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধীকেন্দ্র, আশ্রয়কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণকেন্দ্র, দুঃস্থ কল্যাণ ও মাদকাসক্তি নিরাময়কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশনের ব্যবস্থা হবে। সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলেও ধর্ম মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকেটে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীন সব শিশুপার্কে প্রবেশ এবং বিনোদনের ব্যবস্থা থাকবে। ইদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকেটে জাতীয় জাদুঘর, আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা ইত্যাদি দর্শনীয় স্থানে প্রবেশ এবং তা প্রদর্শনের ব্যবস্থা করা হবে। ইদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন থাকবে বাংলাদেশ শিশু একাডেমিতে।

ছবি: সুমিত আহমেদ, ফটো করেসপন্ডেন্ট, সারাবাংলা ডটনেট

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন