বিজ্ঞাপন

অনলাইন পরীক্ষার দাবিতে ইংরেজি মাধ্যম শিক্ষার্থীদের মানববন্ধন

April 16, 2022 | 10:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এখনও করোনার সংক্রমণ রয়েছে এমন যুক্তি দেখিয়ে অনলাইনে পরীক্ষা দিতে মানববন্ধন করেছে ইংরেজি মাধ্যমের কিছু শিক্ষার্থী। তারা প্রচলিত পদ্ধতিতে পরীক্ষা দিতে চাচ্ছে না। তাদের দাবি, পোর্টফোলিও অব অ্যাভিডেন্স ব্যবস্থায় মূল্যায়ন। ‘ও’ এবং ‘এ’ দুটি লেভেলেই এই ব্যবস্থার দাবি জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

শনিবার (১৬ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এব মানববন্ধনে এসব দাবি তোলেন তারা। লিখিত বক্তব্যে তারা বলেন, ‘পোর্টফোলিও অব অ্যাভিডেন্স হচ্ছে-ি ক্লাসে উপস্থিতি, ক্লাস মূল্যায়ন পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, মক টেস্টসহ শ্রেণিকক্ষের সামগ্রিক অবস্থান বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়নের পদ্ধতি।’

বেশ কয়েকটি ভিন্ন রাষ্ট্রের তুলনা টেনে তারা বলেন, ‘এই পদ্ধতিতে বিভিন্ন দেশে ইংরেজি মাধ্যমের পরীক্ষা হচ্ছে। সবাই মহামারির বিষয়টি বিবেচনায় রেখেই এই ক্লাস পরীক্ষা নিচ্ছেন। মহামারিতে দুই বছর সশরীরে ক্লাস বন্ধ ছিল। এতে শিক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়েছেন। নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সেভাবে ক্লাস হয়নি। এমন সময়ে প্রচলিত পদ্ধতিতে পরীক্ষার নেওয়ার কোনো মানে হয় না। এভাবে শিক্ষার্থীদের মূল্যায়নও করা যাবে না।’

মানবন্ধনে আগত শিক্ষার্থীরা জানান, দাবি আদায়ের জন্য তারা প্রায় ছয় হাজার শিক্ষার্থী মিলে নিজেদের সই করা একটি চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে। সরকার চাইলে এ সমস্যার সমাধান হবে। এর সমাধান হওয়া জরুরি।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, ক্যামব্রিজ ও এডেক্সেল কর্তৃপক্ষ ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য পোর্টফোলিও অব অ্যাভিডেন্স ব্যবস্থায় মূল্যায়নকে বিকল্প হিসেবে নির্বাচন করেছে। এটা হচ্ছে একমাত্র বিকল্প। এর জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি প্রয়োজন। আমরা আবেদন করেছিলাম, শিক্ষামন্ত্রী বলেছিলেন অনুমতি দেবেন। তবে শেষ মুহূর্তে অনুমতি মেলেনি।

তারা বলেন, এটি বৈষম্যমূলক আচরণ। বাংলামাধ্যমের শিক্ষার্থীরা কম সিলেবাসে পরীক্ষার সুযোগ পেয়েছে। তাই আমরাও প্রমাণভিত্তিক পরীক্ষা দিতে চাই। পুরো সিলেবাসে প্রচলিত নিয়মে পরীক্ষা দিতে গেলে আমাদের পরীক্ষা খারাপ হবে। আমরা নিজের সেরাটা দিতে পারব না।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন