বিজ্ঞাপন

সাকিবের ফিফটিতে বাংলাদেশ থামল ১০৩ রানে

June 16, 2022 | 11:48 pm

স্পোর্টস ডেস্ক

ক্যারিবীয় দ্বীপে লজ্জার বিশ্বরেকর্ড গড়েছে বাংলাদেশ। এই নিয়ে তিনবার এক ইনিংসে বাংলাদেশের ছয় ব্যাটার ফিরেছেন শূন্য রানে। লজ্জার এই রেকর্ডে একবারের বেশি নাম নেই আর কারোরই। আর ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লড়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তার ফিফটিতে ভর করেই বাংলাদেশ পেরিয়েছে শতরান। শেষ পর্যন্ত থেমেছে ১০৩ রানে।

বিজ্ঞাপন

অ্যান্টিগায় স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমেই বিপদে পড়ে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগে ৭৬ রান তুলতেই ৬ উইকেট হারায় বাংলাদেশ। এরপর বিরতি থেকে ফিরে ২৮ রান তুলতে বাংলাদেশ হারায় বাকি চার উইকেট।

অ্যান্টিগায় ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় টিম টাইগার্স। ইনিংসের দ্বিতীয় বলে আর নিজের প্রথম বলেই প্যাভিলিয়নে ফিরেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়। সেই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই তৃতীয় ওভারের প্রথম বলে সেই রোচের শিকার হয়েই ফিরেছেন টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত।

সিরিজের আগে পুরোপুরি ফিটই ছিলেন না কেমার রোচ। তবে ম্যাচ শুরুর আগে জানা গেল খেলবেন রোচ। আর কেন তাকে নিয়ে এত মাতামাতি তা ইনিংসের প্রথম ওভারেই জানান দিলেন এই ক্যারিবীয় পেসার।

বিজ্ঞাপন

ইনিংসের প্রথম বলটি কোনো রকমে মোকাবিলা করে এক রান নিয়ে স্ট্রাইকে মাহমুদুল হাসান জয়কে পাঠান তামিম ইকবাল। কফ স্ট্যাম্পের বাইরের বলটি খোঁচা দেন জয় আর এতেই বল গিয়ে পড়ে স্লিপে থাকা বোনারের হাতে। স্কোরবোর্ডে ১ রান উঠতেই ব্যক্তিগত রানের খাতা খোলার আগেই ফেরেন ওপেনার মাহমুদুল হাসান জয়।

এরপর জেডন সিলসের করা দ্বিতীয় ওভার থেকে দুই রান নেন তামিম ইকবাল। তৃতীয় ওভারে কেমার রোচের সামনে নাজমুল হোসেন শান্ত। প্রথম বলটি অফ স্ট্যাম্পেই ছিল। রোচের বল সুইং করে শান্তর ব্যাট এবং প্যাডের ফাঁক গলিয়ে উপড়ে ফেলে স্ট্যাম্প। ২.১ ওভারে মাত্র ৩ রানে বাংলাদেশ হারায় টপ অর্ডারের দুই ব্যাটারকে। নাজমুল হোসেন শান্ত ৫ বলে কোনো রান করেই ফিরেছেন প্যাভিলিয়নে।

এই সিরিজের আগে নাটকীয়ভাবে অধিনায়কত্ব থেকে বিদায় নেওয়া মুমিনুল হক এবারও ব্যর্থ। নেতৃত্বের ভার সরিয়েও ফিরতে পারেননি ছন্দে। সিডন সিলসের বলে স্লিপে ক্যাচ দেন ৬ বলে ০ রান করে।

বিজ্ঞাপন

১৬ রানে ৩ উইকেট হারানোর পর এক পাশে টিকে থাকা তামিম ইকবাল কিছুটা আশা দিচ্ছিলেন। লিটন দাসের সঙ্গে গড়েন প্রতিরোধ। কিছু ভালো শটের বাহার দেখা যায় তার ব্যাটে। পেরিয়ে যান টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক। এরপরই শেষ তিনি। প্রথম ঘন্টার পর আলজেরি জোসেফের লেগ স্টাম্পের বাইরের বল ফ্লিক করতে গিয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে।

তামিম ফেরেন ৪৩ বলে ২৯ রান করে। তাতে ভাঙ্গে ২৫ রানের জুটি। পরের ওভারে বিদায় লিটনেরও। ছন্দে থাকা এই ব্যাটার কাইল মেয়ার্সের মুভমেন্টে হন কাবু। কিছুটা এগিয়ে এসে খেলতে গিয়ে ক্যাচ দেন কিপারের গ্লাভসে। তিন বল পর উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান ফেরেন এলবিডব্লিউ হয়ে। তিনিও রানের খাতা খুলতে পারেননি। ৪৫ রানেই ৬ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

এরপর মেহেদী হাসান মিরাজকে নিয়ে প্রথম সেশনের বাকি সময়টা পার করেন সাকিব। তবে পুরোটা সময়ই অস্থিরতায় ভুগতে দেখা যায় তাকে। রান আউটের হাত থেকে রক্ষার পাশাপাশি আকাশে উড়িয়ে ফাঁকা জায়গায় পড়েও রক্ষা হয় তার। মিরাজের সঙ্গে এখন পর্যন্ত ইনিংস সেরা ৩১ রানের জুটি গড়েছেন তিনি। তবে তারা শেষ স্বীকৃত ব্যাটার।

মধ্যাহ্ন বিরতির পর ফিরেই দ্রুত গতিতে রান তোলার চেষ্টা করেন সাকিব। তবে তাকে সঙ্গ দিতে পারেননি মেহেদি হাসান মিরাজ। মধ্যাহ্ন বিরতির পর প্রথম ওভারের শেষ বলে জেডন সিলসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে মাত্র ২ রান করে ফেরেন মিরাজ। এরপর মোস্তাফিজুর রহমান ৪ বলে শূন্য রানে ফেরেন দলীয় ৮১ রানের মাথায়। শঙ্কা জাগে দলীয় রান ১০০ না ছোঁয়ার।

বিজ্ঞাপন

তবে এরপরেই সাকিব আল হাসান একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সে শঙ্কা দূর করেন। ৩২তম ওভারের তৃতীয় বলটি মিড অফের ফিল্ডারের মাথার ওপর দিয়ে বাউন্ডারিতে আছড়ে ফেলে তুলে নেন ক্যারিয়ারের ২৮তম টেস্ট ফিফটি। পরের ওভারে আলজারি জোসেপকে লং অনের ফিল্ডারের ওপর দিয়ে মারতে গিয়ে কেমার রোচের তালুবন্দি হন। আউট হওয়ার আগে দলের শতরান পূরণ করেন টাইগার অধিনায়ক। ৬৭ বলে একটি ছক্কা আর ৬টি চারে ৫১ রান করেন সাকিব।

সাকিব ফেরার পরেই ওই ওভারের শেষ বলে খালেদ আহমেদ জোসেপের তৃতীয় শিকার হয়ে ফিরলে বাংলাদেশ ৩২.৫ ওভারে ১০৩ রানে অলআউট হয়।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন