বিজ্ঞাপন

বাংলাদেশকে ৭ উইকেটে হারাল উইন্ডিজ

June 19, 2022 | 8:27 pm

স্পোর্টস ডেস্ক

তৃতীয় দিনেই কাজটা সেরে রেখেছিলেন জন ক্যাম্পবেল এবং জারমেইন ব্ল্যাকউড। চতুর্থ দিনে এসে সারলেন আনুষ্ঠানিকতা। ক্যাম্পবেলের দুর্দান্ত ফিফটিতে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে প্রথম টেস্ট নিজেদের করে নিয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। আর ব্ল্যাকউড অপরাজিত থেকেছেন ২৬ রানে।

বিজ্ঞাপন

অ্যান্টিগায় তৃতীয় দিনে জয় থেকে ৩৫ রান দূরে থেকে দিনের খেলা শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। তখন উইকেটে জমে গেছে ব্ল্যাকউড এবং ক্যাম্পবেল জুটি। তৃতীয় দিনের শেষ দিকে বাংলাদেশের পেসার খালেদ আহমেদের দুর্দান্ত এক স্পেলে তিন উইকেট তুলে নিয়ে আশা দেখছিল। তবে ক্যাম্পবেল ও ব্ল্যাকউডের জুটি সে আশায় গুড়ে বালি দিয়েছেন। শেষ পর্যন্ত ১০৯ বলে এই জুটি ৭৯ রান করে ক্যারিবীয়দের ৭ উইকেটের জয় এনে দিয়েছেন।

উইন্ডিজের সামনে ৮৪ রানের মামুলি লক্ষ্য ছুঁড়ে দিল সাকিব আল হাসানের দল। অ্যান্টিগা টেস্ট ওয়েস্ট ইন্ডিজ হেসে খেলেই জিতবে ধরে নিয়েছিল সবাই। তবে খালেদ আহমেদের দুর্দান্ত এক স্পেলে জমে উঠেছিল তৃতীয় দিনের শেষ ভাগটা। মাত্র দুই ওভারে উইন্ডিজের তিন টপ অর্ডার ব্যাটারকে ফিরিয়ে আশা জাগিয়েছিলেন এই পেসার। তবে সেই তোপ সামলে জন ক্যাম্পবেল আর জারমেইন ব্ল্যাকউডের দৃঢ়তায় জয়ের পথে থেকেই দিন শেষ করে স্বাগতিকরা।

সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের ফিফটিতে কোনো রকমে ওয়েস্ট ইন্ডিজের সামনে ৮৪ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ। কেমার রোচের পাঁচ উইকেটে বাংলাদেশ থামে ২৪৫ রানে।

বিজ্ঞাপন

৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারটা ভালোই সামলায় উইন্ডিজ। তবে দ্বিতীয় ওভারে বল হাতে এসেই উইন্ডিজের ভিত নাড়িয়ে দেন খালেদ আহমেদ। প্রথম বলে ক্রেইগ ব্র্যাথওয়েটকে সোহানের গ্লাভসবন্দি করে ভাঙেন উদ্বোধনী জুটি। ওই ওভারের শেষ বলে রেইফারকেও সোহানের গ্লাভসবন্দি করেন তিনি। মাত্র ৩ রান তুলতেই দুই উইকেট হারিয়ে ফেলে উইন্ডিজ।

বাংলাদেশের স্বপ্ন দেখা শুরু সেখানেই। এক ওভার বিরতির পর চতুর্থ ওভারে বল হাতে আবারও আসেন খালেদ। ওই ওভারের পঞ্চম বলে এঙ্ক্রুমাহ বোনারকে বোল্ড করে ম্যাচে উত্তেজনা ফিরিয়ে আনেন এই টাইগার পেসার। স্কোরবোর্ডে তখন ৯ রানে ৩ উইকেট উইন্ডিজের।

তবে এরপরেই স্বাগতিকদের হাল ধরেন জন ক্যাম্পবেল আর জারমেইন ব্ল্যাকউড। ৬৭ বল খেলে ৪০ রানের জুটি গড়েন এই দুইজন। এতেই বিপর্যয় কাটে উইন্ডিজের। আর দিন শেষে ১৫ ওভারে ৩ উইকেটে ৪৯ রান তোলে তারা। জয়ের জন্য উইন্ডিজের আর প্রয়োজন মাত্র ৩৫ রানের। চতুর্থ দিনে আধা ঘণ্টাও সময় নেয়নি জয়ের বন্দরে নোঙর করতে। মাত্র ৯ ওভারে বাকি ৩৫ রান তুলে ফেলে দুই ক্যারিবীয় ব্যাটার। এর ভেতর অর্ধশতক পূর্ণ করেন জন ক্যাম্পবেল। ৬৭ বলে ৫৮ রান করে অপরাজিত থাকেন তিনি। আর জারমেইন ব্ল্যাকউড ৫৩ বলে ২৬ রানে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে উইন্ডিজ বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। সাকিব আল হাসানের ফিফটি ছাড়া ব্যাট হাতে রান তুলতে পারেননি কেউই। আর তাতেই প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত বোলিংয়ে উইন্ডিজ ২৬৫ রানে থামলে লিড পায় ১৬২ রানের।

দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের প্রথম ইনিংসের পুনরাবৃত্তি। ব্যাট হাতে এবারেও বাংলাদেশের ত্রাতা সাকিব আল হাসান। তুলে নিলেন অর্ধশতক। তার সঙ্গে অর্ধশতল পেয়েছেন নুরুল হাসান সোহানও। তবে কেমার রোচের পাঁচ উইকেটে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে অলআউট হয়। এতেই উইন্ডিজের সামনে মাত্র ৮৪ রানের জয়ের লক্ষ্য দিতে পারে বাংলাদেশ। শেষ পর্যন্ত ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ক্যারিবীয়রা।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন