বিজ্ঞাপন

উন্নতির দিকে সিলেট, প্লাবিত হতে পারে নতুন নতুন এলাকা

June 20, 2022 | 4:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা পাঁচ দিন ধরে পাহাড়ি ঢলের পানিতে ডুবে রয়েছে দেশের উত্তর- দক্ষিণাঞ্চল। পাশাপাশি প্লাবিত হচ্ছে উত্তর ও মধ্যাঞ্চল। আবহাওয়া পূর্বাভাস নির্ণয় করা সংস্থাগুলো বলছে, সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। তবে পরিস্থিতির অবনতি হতে পারে উত্তর ও মধ্যাঞ্চলের বিভিন্ন এলাকায়। এদিকে তিন দিনের আগে বৃষ্টির প্রবণতাও কমবে না বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, টানা পাঁচ দিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে দেশের ১১টি জেলা প্লাবিত হয়েছে। সোমবার (২০ জুন) দুপুর পর্যন্ত দেশের ৯টি নদ-নদীর ১৯টি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। এর মধ্যে ব্রহ্মপুত্র নদের পানি নুনখাওয়া, হাতিয়া, চিলমারী ও ফুলছড়ি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে বইছে। বাহাদুরাবাদ, সারিয়াকান্দি, কাজীপুর, সিরাজগঞ্জ ও পোড়াবাড়ি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে বাড়ছে যমুনা নদীর পানি। সুরমা নদীর পানি কানাইঘাট, সিলেট ও সুনামগঞ্জ পয়েন্টে, কুশিয়ারার পানি অমলশীদ ও শেওলায় বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর ধরলা নদীর পানি কুড়িগ্রাম, ঘাঘট নদীর পানি গাইবান্ধা, খোয়াই নদীর পানি বল্লা, পুরাতন সুরমা নদীর পানি দেরাই ও সোমেশ্বরী নদীর পানি কমলাকান্দা পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূইঁয়া সারাবাংলাকে জানান, পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর- পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা ও হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। যে কারণে আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র, যমুনা, পদ্মা, গঙ্গা ধরলা ও দুধকুমারসহ প্রধান নদ- নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। তবে ভারতের মেঘালয় প্রদেশে ভারি বর্ষণের প্রবণতা কমে এসেছে। তবে আগামী ২৪ ঘণ্টায় সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকবে। তবে অবনতি হতে পারে হবিগঞ্জের বন্যা পরিস্থিতি।

তথ্য অনুযায়ী, কয়েকদিনের মধ্যে লালমনিরহাট, নীলফামারি, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর ও টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। পূর্বাভাস জানাচ্ছে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ভারি বর্ষণ হতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলার নদ-নদীর পানি বাড়তে পারে।

বিজ্ঞাপন

এদিকে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে দেশের আট বিভাগেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হতে পারে। এসময় দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তবে ৭২ ঘণ্টার আগে আবহাওয়ার কোনো পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৪২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে। সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে। দুই দিন আগে ২৮২ মিলিমিটার হলেও গত ২৪ ঘণ্টায় রেকর্ড করা হয়েছে ২২ মিলিমিটার বৃষ্টিপাত। অন্যদিকে বরিশাল ও ভোলাতে ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন