বিজ্ঞাপন

ইঞ্জিন কেনায় অনিয়ম খুঁজতে রেল ভবনে দুদক

June 30, 2022 | 9:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ রেলওয়ের জন্য কেনা দশ লোকোমোটিভ ক্রয়ে দুর্নীতি ও অনিয়ম খুঁজতে বৃহস্পতিবার (৩০ জুন) রেলভবনে অভিযান চালিয়েছে দুদক। দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক জেসমিন আক্তার ও উপ- সহকারী পরিচালক মো. কামিয়াব আফতাহি উন- নবীর সমন্বয়ে গঠিত টিম রেলভবনে গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে রেলওয়ের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, দুদক কর্মকর্তারা রেল সচিব ও রেলের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে ওই বিষয়ে তথ্য সংগ্রহ করেন।

উল্লেখ্য, রেলের লোকমোটিভ (ইঞ্জিন) কেনার জন্য ২০১৫ সালে বাংলাদেশ রেলওয়ের জন্য লোকমোটিভ রিলিফ ক্রেন এবং লোকোমোটিভ সিমুলেটর সংগ্রহ নামে একটি প্রকল্প হাতে নেয়। প্রকল্পটির মেয়াদ দুই দফায় বাড়িয়ে চলতি বছরের জুন পর্যন্ত করা হয়। যা বৃহস্পতিবার (৩০ জুন) শেষ হলো।

অভিযোগ রয়েছে— প্রকল্পের আওতায় যে দশ লোকোমোটিভ সংগ্রহ করা হয় তার কম্পোনেন্টের ভিন্নতা রয়েছে যা চুক্তি বহির্ভূত। চুক্তিতে তিন হাজার হর্সপাওয়ারের ইঞ্জিন দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়েছে ২ হাজার হর্সপাওয়ার। এ ছাড়া টিএ-১২ মডেলের অল্টারনেটরের পরিবর্তে টিএ-৯ মডেল সংযোগ করা হয়েছে। ২৯০৯-৯ মডেলের পরিবর্তে ২৯০৯ মডেল দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন