বিজ্ঞাপন

চোখের জলে শিনজো আবেকে চিরবিদায়

July 12, 2022 | 10:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: বন্দুকধারীর গুলিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে চোখের জলে চিরবিদায় জানিয়েছেন জাপানের নাগরিকরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জুলাই) জাপানের রাজধানী টোকিওর জোজোজি মন্দিরে অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়ায় শুধুমাত্র আবের নিকট আত্মীয়, পরিবারের সদস্য, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও দলের কয়েকজন জ্যেষ্ঠ নেতা অংশ নেন।

এদিকে সাবেক এই প্রধানমন্ত্রীকে শেষ বিদায় জানাতে জোজোজি মন্দিরের বাইরে উপস্থিত ছিলেন শোকগ্রস্ত হাজার হাজার মানুষ।

মঙ্গলবার ভোর থেকে সাধারণ মানুষজন সেন্ট্রাল টোকিওর বিশাল জোজোজি মন্দিরের বাইরে একপাশে রাখা ছোট টেবিলে ফুল দেওয়ার জন্য সারিবদ্ধ হতে শুরু করেন। দিন বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের উপস্থিতিও বাড়তে শুরু করে। প্রিয় প্রধানমন্ত্রীকে শেষ বিদায় জানাতে জোজোজি থেকে নাগাতাচোর পার্লামেন্ট ভবন পর্যন্ত রাস্তায় কয়েক হাজার মানুষ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিলেন।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, শিনজো আবেকে বহনকারী গাড়িবহর এগিয়ে যাওয়ার সময় লোকজনকে কাঁদতে দেখা গেছে।

শিনজো আবের লাশ বহনকারী গাড়ির বহরটি জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসে পৌঁছায়। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও তার মন্ত্রীরা শিনজো আবের প্রতি এ সময় সম্মান দেখান। পরে গাড়ি বহরটি কিরিগায়াতে অবস্থিত একটি অন্ত্যষ্টিক্রিয়া হলের উদ্দেশ্যে রওনা হয়। সেখানে বিধবা স্ত্রী আকি আবের উপস্থিতিতে শিনজো আবের মরদেহ দাহ করা হয়।

বিজ্ঞাপন

আবেকে শ্রদ্ধা জানিয়ে শোকবইয়ে স্বাক্ষর: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানাতে আজ মঙ্গলবার ঢাকায় জাপানি দূতাবাসের শোক বইয়ে স্বাক্ষর করেছেন। স্বাক্ষরের পর ঢাকা ও টোকিওর সমন্বিত সম্পর্ক উন্নয়নে আবের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ করে মোমেন সাংবাদিকদের বলেন, ‘আমরা এই ঘটনায় গভীরভাবে শোকাহত।’

জাপানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর ও ঢাকায় আবের ফিরতি সফরের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আবের নেতৃত্বে জাপান বাংলাদেশে মেগা প্রকল্প বাস্তবায়নে এগিয়ে আসে।’

মন্ত্রী বলেন, ‘আমরা শিনজো আবের সঙ্গে একটি অত্যন্ত উষ্ণ সম্পর্ক গড়ে তুলেছিলাম।’

গত শনিবার জাপানের দীর্ঘতম মেয়াদের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করে বাংলাদেশ রাষ্ট্রীয় শোক পালন করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন