বিজ্ঞাপন

৪৬ তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ ১০ হাজার ৬৩৮ [তালিকাসহ]

May 9, 2024 | 5:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ মে) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

এতে বলা হয়, ৪৬ তম বিসিএস পরীক্ষা-২০২৩-এর প্রিলিমিনারি টেস্ট গত ২৬ এপ্রিল ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। পরীক্ষায় মোট ১০ হাজার ৬৩৮ জন প্রার্থী লিখিত পরীক্ষার জন্য সাময়িকভাবে উত্তীর্ণ হয়েছেন। পরীক্ষার পূর্ণাঙ্গ ফলাফল ও প্রাসঙ্গিক তথ্যাবলি কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd) পাওয়া যাবে।

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার পূর্ণ ফলাফল দেখুন এখানে—

বিজ্ঞাপন

এর আগে গত ২৬ এপ্রিল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় বেলা ১২টায়। এবার ৩ হাজার ১৪০টি পদের বিপরীতে প্রার্থী ছিলেন ৩ লাখ ৩৮ হাজার। কিন্তু প্রিলিমিনারিতে অংশ নেন ২ লাখ ৫৪ হাজার ৫৬১ জন প্রার্থী।

উল্লেখ্য, বিভিন্ন ক্যাডারে ৩ হাজার ১৪০ জন নিয়োগ দিতে ২০২৩ সালের ৩০ নভেম্বর পিএসসি ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞাপন

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩ হাজার ১৪০ পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন। এরপর সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে ৯২০ জন।

এই বিসিএসে সব মিলিয়ে ক্যাডার পদ রাখা হয়েছে ৩ হাজার ১৪০টি। এর মধ্যে জেনারেল ক্যাডারে পদ রয়েছে ৪৮৯টি। আর টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ রয়েছে ২ হাজার ৭৪টি।

এ ছাড়া এই বিসিএসের মাধ্যমে সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন। সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন