বিজ্ঞাপন

ঢাকায় কূটনৈতিক মিশন খুলতে চায় আর্জেন্টিনা

July 12, 2022 | 11:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপাক্ষিক পরামর্শ সভা- এফওসি করতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। একই সঙ্গে আর্জেন্টিনা বাংলাদেশে কূটনৈতিক মিশন খোলার আশ্বাস দিয়েছে।

বিজ্ঞাপন

আর্জেন্টিনার পররাষ্ট্র, আন্তর্জাতিক বাণিজ্য ও পররাষ্ট্র নীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্লাউদিও হাভিয়ের রসেনওয়াইগ চার সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন। প্রতিনিধি দলে রয়েছেন ভারতের নয়াদিল্লিতে নিযুক্ত ও বাংলাদেশে অনাবাসী আর্জেন্টিনার রাষ্ট্রদূত উগো গোবি।

আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি ঢাকায় মঙ্গলবার (১২ জুলাই) ‘বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপাক্ষিক পরামর্শ সভা- এফওসি’ বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন। বাংলাদেশের পক্ষ থেকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত আর্জেন্টিনার অনাবাসী রাষ্ট্রদূত উগো গোবি উপস্থিত ছিলেন।

আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি পররাষ্ট্র সচিবের সঙ্গেও সাক্ষাৎ করেন। তারা উভয়েই পারস্পরিক স্বার্থ নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক পরামর্শ সভার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরে সন্তোষ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি জানান, আর্জেন্টিনা ঢাকায় তার কূটনৈতিক মিশন খোলার বিষয়ে সক্রিয়ভাবে বিবেচনা করছে। উভয় পক্ষ শিগগিরই বাংলাদেশ ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি ভার্চ্যুয়াল বৈঠকের আয়োজন করতে সম্মত হয়েছে। আন্ডার সেক্রেটারি দুই দেশের মধ্যে ব্যবসা বাড়ানোর ওপর জোর দেন।

প্রতিনিধি দলটি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদারের সঙ্গেও বৈঠক করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন