বিজ্ঞাপন

পোশাককর্মীদের আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে নগদ-সুইসকন্টাক্ট চুক্তি

July 17, 2022 | 7:17 pm

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ ও সুইজারল্যান্ডের জুরিখভিত্তিক অলাভজনক সংস্থা ‘সুইসকন্ট্যাক্ট’-এর ‘সারথী-ইম্প্রুভিং ফিন্যান্সিয়াল হেলথ’ প্রকল্পের আওতায় সম্প্রতি একটি সমঝোতা স্মারক সই হয়েছে। উদ্যোগটির মাধ্যমে তৈরি পোশাক শিল্পকর্মী এবং তাদের সংশ্লিষ্টদের অর্থনৈতিক ডিজিটাল প্ল্যাটফর্মের আওতায় আনা সম্ভব হবে।

বিজ্ঞাপন

নগদ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তৈরি পোশাক কর্মীদের মধ্যে ‘নগদ’-এর সহজলভ্য সেবাগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া ও সচেতনতা বাড়িয়ে তাদের ডিজিটাল শিক্ষা বাড়ানো এই উদ্যোগটির মূল লক্ষ্য।

‘নগদ’-এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিউও) রাহেল আহমেদ এবং ‘সুইসকন্ট্যাক্ট’- বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান (সেজান)।

সারথী প্রকল্প অধীন এই উদ্যোগটি থেকে দুই প্রতিষ্ঠান আশা করছে, ১৭ হাজার ৪০০ তৈরি পোশাক শিল্পকর্মী এবং তাদের পরিবারকে ডিজিটাল পণ্য ও সেবার আওতায় আনা সম্ভব হবে। আশা করা হচ্ছে, প্রোগ্রামটি সুবিধাভোগীদের ডিজিটাল লেনদেন করতে উৎসাহিত করবে। উদ্যোগটি আগামী ২০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

বিজ্ঞাপন

সমঝোতা স্মারক প্রসঙ্গে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, ‘তৈরি পোশাক শিল্প খাতের কর্মীদের মতো মানুষেরা, যারা এখনো ডিজিটাল লেনদেনের ব্যবহার থেকে পিছিয়ে আছেন, তাদের সমসাময়িক প্রথাগত ও ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের আওতায় আনার এই উদ্যোগে সম্পৃক্ত হতে পেরে নগদ অত্যন্ত গর্ব বোধ করছে। আমাদের লক্ষ্য বাংলাদেশের ব্যাংকিং সুবিধার বাইরে থাকা আরও বেশি জনগোষ্ঠীকে অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে এনে সহজে সেবা দেওয়া।’

সুইসকন্টাক্টের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান (সেজান) বলেন, ‘সুইসকন্টাক্ট বাংলাদেশে গত কয়েক বছর ধরে স্বল্প আয়ের জনগোষ্ঠী, বিশেষ করে তৈরি পোশাক শিল্প খাতের কর্মীদের আর্থিক অন্তরর্ভুক্তির জন্য কাজ করে যাচ্ছে। সারথী প্রকল্পের মাধ্যমে নগদ এই জনগোষ্ঠীর জীবন মানের উন্নয়নে সফল ভূমিকা রাখবে বলে আশা করছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন