বিজ্ঞাপন

পূর্বাঞ্চলীয় মুক্তিবাহিনীর অধিনায়ক আবু ছালেহ’র জীবনাবসান

August 3, 2022 | 11:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: মুক্তিযুদ্ধকালীন পূর্বাঞ্চলীয় মুক্তিবাহিনীর অধিনায়ক বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা এম আবু ছালেহ মারা গেছেন। তার মৃত্যুতে চট্টগ্রামে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

বিজ্ঞাপন

বুধবার (৩ আগস্ট) বিকেলে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এম আবু ছালেহ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বাসিন্দা। ষাটের দশকে অবিভক্ত ছাত্রলীগের বৃহত্তর চট্টগ্রাম জেলার সভাপতি ছিলেন। ১৯৭০ এর নির্বাচনে জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। মুক্তিযুদ্ধে যোগ দিয়ে তিনি পূর্বাঞ্চলীয় মুক্তিবাহিনীর অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন। কমান্ডার ছালেহ হিসেবে তিনি সকলের কাছে পরিচিত ছিলেন। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান সারাবাংলাকে জানান, এম আবু ছালেহ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বয়স হয়েছিল প্রায় ৮২ বছর। তার তিন মেয়ে। স্ত্রী গতবছর মারা গেছেন।

বিজ্ঞাপন

বুধবার সন্ধ্যায় নগরীর কদম মোবারক এতিমখানা মসজিদ প্রাঙ্গণে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় সাতকানিয়া কলেজ মাঠে দ্বিতীয় জানাজার পর তাকে দাফন করা হবে।

বর্ষীয়ান এ রাজনীতিকের মৃত্যুতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান ও দফতর সম্পাদক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ঘাতক দালাল নির্মূল কমিটির চট্টগ্রামের সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার, সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, চট্টগ্রাম জেলা ও মহানগর কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল আলম, জেলার সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী, বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরী, ন্যাপ কেন্দ্রীয় কমিটির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মিটুল দাশ গুপ্ত গভীর শোক প্রকাশ করেন।

পৃথক শোক বিবৃতিতে বলা হয়, এম আবু ছালেহ মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় ছিলেন। আমৃত্যু অসাম্প্রদায়িকতা লালন করেছেন। তার মৃত্যুতে জাতি একজন বীরকে হারালো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন