বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের ২৬৫ বিচারপতি-আইনজীবীর স্মরণে ফুলকোর্ট রেফারেন্স

October 20, 2022 | 7:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্টের প্রয়াত ১৬ বিচারপতি ও ২৪৯ জন আইনজীবীর স্মরণে ফুলকোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় প্রধান বিচারপতির এজলাস কক্ষে ফুলকোর্ট রেফারেন্স শুরু হয়ে বিকেল পৌনে ৪টায় শেষ হয়।

বিরতিহীনভাবে প্রায় ছয় ঘণ্টাব্যাপী সময়ে ২৬৫ জন বিচারপতি ও আইনজীবীকে স্মরণ করে তাদের কর্মময় জীবনী নিয়ে আলোচনা করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির।

ফুলকোর্ট রেফারেন্সের রেওয়াজ অনুযায়ী প্রথমে অ্যাটর্নি জেনারেল ২৬৫ জনের প্রত্যেকের জীবনী নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন। এরপর একইভাবে সুপ্রিম কোর্ট বারের সভাপতিও প্রত্যেকের জীবনী তুলে ধরেন। শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২৬৫ জনের প্রত্যেকের কর্মময় জীবন স্মরণ করে আলোচনা করেন।

বিজ্ঞাপন

ফুলকোর্ট রেফারেন্সে প্রয়াত বিচারপতি ও আইনজীবী পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়। এ সময় তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে দুই মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের পুরো সময়ে প্রধান বিচারপতির এজলাস কক্ষে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। এ সময় বিপুল সংখ্যক আইনজীবীও ফুলকোর্ট রেফারেন্সে অংশ নেন।

প্রয়াত ২৬৫ জনের মধ্যে সাবেক প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমদসহ ১৬ জন আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি ও ২৪৯ জন আইনজীবী রয়েছেন। গত তিন বছরে তাদের মৃত্যু হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বিচারপতি ও আইনজীবী করোনায় (২০২০ সাল এবং তার পরবর্তী সময়) আক্রান্ত মৃত্যুবরণ করেছেন।

বিজ্ঞাপন

ফুলকোর্ট রেফারেন্স শেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির বলেন, সুপ্রিম কোর্টের ইতিহাসে আজ সবচেয়ে বেশি সময় ধরে ফুলকোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হয়েছে। কারণ করোনা ভাইরাসের কারণে গত তিন বছর ফুলকোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হয়নি।

ফুলকোর্ট রেফারেন্সের কারণে আজ আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ বন্ধ ছিল।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন