বিজ্ঞাপন

‘৩ মাস পর বড় সংকটে পড়তে যাচ্ছে রিজার্ভ’

October 31, 2022 | 5:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডাকসুর সাবেক ভিপি ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, অর্থনৈতিকভাবে দেশ আজ ভয়ংকর সংকটে নিপতিত। সরকারের অপরিকল্পিত ও যথেচ্ছ ব্যবহারের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগামী তিন মাস পর বড় সংকটে পড়তে যাচ্ছে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, বেকারত্ব, তীব্র জ্বালানি সংকট ও নীরব দুর্ভিক্ষে দেশ চরম আর্থিক দুরবস্থায় নিপতিত হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, তথাকথিত উন্নয়নের নামে উচ্চাভিলাষী মেগা প্রজেক্ট গ্রহণ, ঋণখেলাপের ভারে ব্যাংকিং ব্যবস্থার ধ্বংস সাধন, জ্বালানি খাতে লুটপাটের প্রতিযোগিতা এবং মুদ্রা পাচারে সরকারের সংশ্লিষ্টতাসহ সীমাহীন দুর্নীতি ও অপশাসন এই অত্যাসন্ন রাষ্ট্রীয় অর্থনৈতিক মহাবিপর্যয়ের কারণ।

এই অর্থনৈতিক বিপর্যয় ও ভয়ংকর দুর্যোগের পূর্বেই সরকারকে পদত্যাগ করতে হবে। এত বড় জাতীয় সংকট কোনো একক দলের পক্ষে মোকাবিলা করা সম্ভব হবে না। এ বিষয়ে শ্রম, কর্ম ও পেশাজীবীসহ সকলের জাতীয় ঐক্য অপরিহার্য।

জেএসডির সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সোমবার (৩১ অক্টোবর) বিকেলে শিল্পব্যাংক ভবনের সামনের পার্ক থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

আ স ম আবদুর রব বলেন, বিদ্যমান শাসনব্যবস্থা দিয়ে গণমুখী রাষ্ট্র ব্যবস্থা প্রবর্তন করা সম্ভব হবে না। রাষ্ট্র ক্ষমতায় শ্রমজীবী কর্মজীবী পেশাজীবী মানুষের প্রতিনিধিত্ব অনিবার্য হয়ে উঠেছে। অংশীদারিত্ব মূলক শাসনব্যবস্থা প্রবর্তন করার মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদকে আরো বিকশিত করতে হবে। সরকারের পতন, সংবিধান সংস্কার ও রাষ্ট্র রূপান্তরের সংগ্রামের মধ্য দিয়ে জেএসডিকে কাঙ্খিত স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।

সমাবেশে দলের কার্যকরী সভাপতি মো. সিরাজ মিয়া, সহ-সভাপতি তানিয়া রব, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারীসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

র‌্যালিটি শিল্পব্যাংক ভবনের সামনের পার্ক থেকে শুরু হয়ে মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে শেষ হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন