বিজ্ঞাপন

ইরানকে উড়িয়ে শুরু ইংল্যান্ডের

November 21, 2022 | 9:15 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনেই মাঠে নামে ফেভারিট ইংল্যান্ড। গ্রুপ ‘বি’তে ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু ইংলিশদের। আর নিজেদের প্রথম ম্যাচেই ইরানকে ৬-২ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে জোড়া গোল করেন বুকায়ো সাকা, একটি করে গোল করেন জুড বেলিংহাম, রহিম স্টার্লিং, মার্কোস রাশফোর্ড এবং জ্যাক গ্রিলিশ। গোল না পেলেও জোড়া অ্যাসিস্ট করেন গত আসরের গোল্ডেন বুটজয়ী ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ইরানের হয়ে জোড়া গোল করেন মেহদি তারেমি।

বিজ্ঞাপন

ইংল্যান্ড ও ইরানের মধ্যকার এই ম্যাচের দুই অর্ধ মিলিয়ে মোট ২৪ মিনিট অতিরিক্ত দেয় রেফারি। প্রথমার্ধে ইরান গোলরক্ষকের ইনজুরি সেই সঙ্গে খেলোয়াড়দের সময় নষ্টের পরে ১৪ মিনিট অতিরিক্ত দেন রেফারি। এরপর দ্বিতীয়ার্ধে হ্যারি মাগুয়েরের ইনজুরির কারণে কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। আর নির্ধারিত ৯০ মিনিট শেষে ১০ মিনিট অতিরিক্ত সময় দেন রেফারি।

ম্যাচের প্রথমার্ধ ছিল জমজমাট। ইংলিশদের একের পর এক আক্রমণ রুখতে গিয়ে ম্যাচের ২০তম মিনিটে চোটে পড়ে মাঠ ছাড়েন ইরানের গোলরক্ষক আলিরেজা বেরানাভন্দ। এরপরেই ম্যাচের পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেয় ইংল্যান্ড। ৩২তম মিনিটে গোলের খুব কাছে পৌঁছে যায় ইংল্যান্ড তবে সেবার বাধা হয়ে দাঁড়ায় গোলবার।

কিরিয়েন ট্রিপিয়েরের দারুণ এক ক্রস থেকে বল পেয়ে হেড করেন হ্যারি মাগুয়ের, তার হেড ক্রসবারে লেগে ফিরে আসলে সুযোগ হাতছাড়া হয় ইংলিশদের। তবে এরপর আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি ইংলিশদের। ৩৫তম মিনিটে লুক শ’র দারুণ এক ক্রস ডি বক্সের ভেতর পেয়ে বল জালে জড়ান জুড বেলিংহাম।

বিজ্ঞাপন

এর মিনিট আটেক পর ব্যবধান দ্বিগুণ করেন বুকায়ো সাকা। ট্রিপিয়েরের নেওয়া কর্নার থেকে বল পান হ্যারি মাগুয়ের। বল পেয়ে সাকার দিকে বাড়িয়ে দেন মাগুয়ের। আর ডি বক্সের ভেতর মাগুয়ের কাছ থেকে বল পেয়ে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন সাকা।

৮ মিনিটের ব্যবধানে দুই গোল করে উড়তে থাকা ইংলিশরা তখন ফর্মের তুঙ্গে। একের পর এক আক্রমণে ইরানকে দম ফেলার সময় দেয়নি সাকা, স্টার্লিং, হ্যারি কেইনরা। প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে স্কোরশিটে নাম তোলেন রহিম স্টার্লিং। এবার গোলের যোগানদাতা হ্যারি কেইন। পিকফোর্ডের লম্বা করে বাড়ানো বল পান কেইন। এরপর বেলিংহামের সঙ্গে ওয়ান টু অন করে বল পেয়ে বাড়িয়ে দেন স্টার্লিংয়ের দিকে। বল পেয়ে ঠাণ্ডা মাথায় জালে জড়িয়ে ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানের লিড এনে দেন স্টার্লিং।

বিজ্ঞাপন

প্রথমার্ধের যেখানে শেষটা টেনেছিল ইংলিশরা, দ্বিতীয়ার্ধের শুরুটাও ঠিক সেখান থেকেই। একের পর এক আক্রমণে ইরানের রক্ষণকে দম ফেলার সময় দেয়নি ইংলিশরা। প্রথমার্ধের ৩-০ গোলে এগিয়ে থেকে ম্যাচের এক ঘণ্টা অতিক্রম করে ইংল্যান্ড। এরপর আর অপেক্ষা বাড়তে দেয়নি ইংলিশরা। ৬২তম মিনিটে এসে ব্যবধান ৪-০ করেন সাকা।

রহিম স্টার্লিং বল পেয়ে সামনের দিকে এগিয়ে গিয়ে ডান দিকে থাকা সাকার উদ্দেশ্যে বল বাড়ান। বল পেয়ে ডি বক্সের ভেতর থেকে বাঁকানো শটে নিজের দ্বিতীয় গোলটি করেন বুকায়ো সাকা। ইংল্যান্ড লিড নেয় ৪-০ ব্যবধানে।

এর মিনিটে তিনেক পর ইরানকে সুখকর স্মৃতি এনে দেন মেহদি তারেমি। ডান দিক থেকে আলি ঘোলিযাদেহ বল নিয়ে ঢুকে পড়েন ডি বক্সে। এরপর হ্যারি মাগুয়েরকে বোকা বানিয়ে জায়গা করে নেওয়া তারেমির উদ্দেশ্যে বল বাড়ান। জোরালো শটে পিকফোর্ডকে পরাস্ত করে লক্ষ্যভেদ করে এক গোল পরিশোধ করেন তারেমি।

বিজ্ঞাপন

তবে ইরানের আনন্দ বেশি সময় স্থায়ী হয়নি। ৭১তম মিনিটে বদলি হিসেবে নামার এক মিনিট পরেই স্কোরশিটে নাম তোলেন মার্কোস রাশফোর্ড। হ্যারি কেইনের পাস থেকে বল পেয়ে ডান দিক থেকে ডি বক্সে ঢুকে লক্ষ্যভেদ করেন রাশফোর্ড। ইংল্যান্ড এগিয়ে যায় ৫-১ গোলের ব্যবধানে।

ম্যাচের অন্তিম মুহূর্তে এসে জ্যাক গ্রিলিশ গোল করে ব্যবধান ৬-১ করে। আর যোগ করা সময়ের ১১তম মিনিটে ডি বক্সে তারেমিকে ফাউল করেন জন স্টোনস। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এরপর স্পট কিক থেকে মেহদি তারেমি বল জালে জড়িয়ে ব্যবধান ৬-২ করেন।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন