বিজ্ঞাপন

শেষ ১৫ মিনিটে ঝড় তুলে ডাচদের জয়

November 22, 2022 | 12:01 am

স্পোর্টস ডেস্ক

নির্ধারিত সময় শেষ হতে তখন বাকি আর মাত্র মিনিট সাতেক। এই সময়ের ভেতর লক্ষ্যে একটি শটও করতে পারেনি নেদারল্যান্ডস। ৮৩তম মিনিটে ফ্র্যাঙ্কি ডি ইয়ং দারুণ এক বল ক্রস করেন সেনেগালের ডি বক্সে। সেই বল দেখতে পেয়ে সেনেগালের রক্ষণ ভেঙে লাফিয়ে উঠে হেড করেন কডি গাকপো। সেনেগালের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি এগিয়ে আসলেও বলের নাগাল না পেয়ে পরাস্ত হন। আর তাতেই গাকপো বল জালে পাঠিয়ে ডাচদের ১-০ গোলে এগিয়ে নেন। এরপর যোগ করা অতিরিক্ত সময়ে ডেভি ক্লাসসেন গোল করলে ২-০ গোলের জয় নিশ্চিত জয় ডাচদের।

বিজ্ঞাপন

দলের সেরা খেলোয়াড় সাদিও মানেকে ছাড়াই বিশ্বকাপে সেনেগাল। অন্যদিকে বেশ চনমনে নেদারল্যান্ডস। তবে মাঠের লড়াইয়ে নেদারল্যান্ডসকে স্বস্তি দেয়নি সেনেগাল, গড়ে তুলেছিল প্রতিরোধ। কিন্তু শেষ পর্যন্ত সেনেগালের প্রতিরোধ ভেঙে ডাচদের দারুণ জয়। ম্যাচের ৮৩ মিনিট পর্যন্ত লক্ষ্যে কোনো শট করতে না পারে ডাচদের এগিয়ে দেন কডি গাকপো। আর অতিরিক্ত সময়ের ৯ম মিনিটে ডেভি ক্লাসসেনের গোলে ২-০ ব্যবধানের জয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

গোটা ম্যাচের ৫৩ শতাংশ বল দখলে নেদারল্যান্ডসের। ১০টি শট নেওয়া ডাচদের মাত্র তিনটি শট ছিল লক্ষ্যে। আর ম্যাচের ৮৩ মিনিটের আগে ছিল না একটি শটও লক্ষ্যে। অন্যদিকে ডাচদের আক্রমণ বেশ ভালোভাবেই সামলেছিল সেনেগাল। কিন্তু শেষ এসে আর আটকে রাখতে পারেনি। আক্রমণে ডাচদের চেয়ে কম যায়নি সেনেগালও। মোট ১৫টি শটের ৪টিই ছিল লক্ষ্যে।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই সেনেগালের ওপর চড়াও ডাচ ফরোয়ার্ডরা। দারুণ আক্রমণে সুযোগ তৈরি হলেও লক্ষ্যভেদ করতে পারছিল না ফরোয়ার্ডরা। এর মধ্যে সবচেয়ে বড় সুযোগ হাতছাড়া করেন বার্সেলোনার মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ং। ম্যাচের ১৯তম মিনিটে বারগউইন দারুণ এক পাস দেন ডি বক্সের ভেতর বারগুইসকে। বল পেয়ে পেনাল্টি এলাকায় ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে পাস দেন বারগুইস। তবে গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন ফ্র্যাঙ্কি ডি ইয়ং। এতেই এগিয়ে যাওয়ার সহজ সুযোগ হাতছাড়া হয় ডাচদের।

ডাচদের আক্রমণের জবাব আক্রমণ দিয়েই দিচ্ছিল সেনেগাল। ২৫তম মিনিটে দারুণ এক আক্রমণে ডাচ রক্ষণে ভয় ধরায় জোরালো এক শটে। তবে সাররের শট কর্নারের বিনিময়ে ফেরান ভার্জিল ভ্যান ডাইক। প্রথমার্ধের শেষ দিকে আরও কয়েকটা সুযোগ তৈরি করে দুই দল কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি কেউই।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের ৫৩তম মিনিটে গাকপোর কর্নার থেকে ভাসানো বল ডি বক্সে পেয়ে যান ভ্যান ডাইক। লাফিয়ে উঠে হেড করলেও গোলবারের সামান্য ওপর দিয়ে চলে যায় বল। ৬৫তম মিনিটে এসে দারুণ এক সেভে ডাচদের ম্যাচে ধরে রাখেন গোলরক্ষক নোপার্ট। সেনেগালের গোলরক্ষক মেন্ডির লম্বা করে বাড়ানো বল ডান দিকে পেয়ে যান দিয়া। এরপর বল নিয়ে এগিয়ে ডি বক্সের কোণা থেকে শট করেন আর তার শট ঝাপিয়ে পড়ে রুখে দেন নোপার্ট।

এরপর ম্যাচের ৮৪তম মিনিটে এসে গাকপোর গোলে বদলে যায় ম্যাচের পরিস্থিতি। আর শেষে এসে জয় নিশ্চিত করেন ডেভি ক্লাসসেন। এতেই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন