বিজ্ঞাপন

শেষ তিন মিনিটে দুই গোলে ইরানের রোমাঞ্চকর জয়

November 25, 2022 | 6:06 pm

স্পোর্টস ডেস্ক

গোটা ম্যাচ জুড়ে ওয়েলসের ওপর ছড়িয়ে ঘুরিয়েছে ইরান। একের পর এক আক্রমণ করেই যাচ্ছিল। তবে ম্যাচের নির্ধারিত সময়ে ভাগ্যদেবী যেন কিছুতেই সহায় হচ্ছিল না ইরানের। দুই দুটি শট গোলপোস্টে লেগে ফিরে আসে ইরানের। তবে নিজেদের আক্রমণ ঠিক রেখে ম্যাচের শেষ পর্যন্ত অপেক্ষা। নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ৮ম আর ১১ম মিনিটে দুই গোল করে জয় নিশ্চিত করে ইরান।

বিজ্ঞাপন

ইরানের হয়ে গোল দুটি করে যথাক্রমে রুজবেহ চেসমি এবং রামিন রেজায়েন। এর আগে কাতার বিশ্বকাপে প্রথম খেলোয়াড় হিসেবে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ওয়েলস গোলরক্ষক হেনেসি। ডি বক্সের বাইরে উঠে এসে ইরানের ফরোয়ার্ডকে ফাউল করলে প্রথমে রেফারি হলুদ কার্ড দেখান। এরপর ভিএআর দেখে লাল কার্ড দেখান হেনেসিকে।

ওয়েলসের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ইরান। ইংল্যান্ডের বিপক্ষে যে ভুলগুলো করেছিল সে সব শুধরে নিয়ে নিজেদের নতুন করে গুছিয়ে এনেছিল তারা। ছোট ছোট পাসে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় শুরুতেই। ১৬তম মিনিটে এসে গোলের দেখাও পেয়ে যায় ইরান। তবে সেবার অফসাইডের কারণে বাতিল হয়ে যায় গোলটি। ছয় মিনিট পর ফ্রি কিক থেকে হেড করেন সরদার আজমৌন। তবে তা চলে যায় ওয়েলসের গোলপোস্টের বাইর দিয়ে। ম্যাচের ২৬ মিনিটে প্রতি আক্রমণে উঠে দারুণ এক শট নেয় ইরানের ফরোয়ার্ড তবে সেবার বল বিপদমুক্ত করেন ওয়েলস ডিফেন্ডার।

বিজ্ঞাপন

ম্যাচের দ্বিতীয়ার্ধে এসে দুর্ভাগ্যের কারণে গোল পাওয়া হয়নি ইরানের। ৫১তম মিনিটে ডান দিক থেকে ডি বক্সের ভেতর দারুণ এক বল পান সরদার আজমোন। গোল মুখে বল পেয়ে শটও নিয়েছিলেন তিনি তবে বল গোলপোস্টে লেগে ফিরে আসে। এরপর একের পর এক আক্রমণ করেই যাচ্ছিল ইরান। গোটা ম্যাচে বল দখলের লড়াইয়ে ওয়েলসের সঙ্গে পেরে না উঠলেও আক্রমণের দিক দিয়ে বেশ এগিয়েই ছিল ইরান। ওয়েলস ৬২ শতাংশ বল দখলে রেখে মাত্র ১০টি শট নেয় তারা যার মধ্যে ৩টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে মাত্র ৩৮ শতাংশ বল দখলে রেখে ইরান ২১টি শট নেয় ওয়েলসের গোলমুখে যার মধ্যে ৬টিই ছিল লক্ষ্যে।

৫৬ মিনিটে ফের ওয়েলসের গোলমুখে শট করে ইরান। তবে তা ওয়েলসের ডিফেন্ডারদের গায়ে লেগে প্রতিহত হয়। অন্যদিকে গোলের আশায় ম্যাচের ৫৭ মিনিটে ডাবল চেঞ্জ করেন ওয়েলসের কোচ রব পেজ। ম্যাচের ৬৪ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোলের সম্ভাবনা দেখা দিলেও গোল করতে ব্যর্থ হয় ইরান। ওয়েলসের ওপর একের পর এক আক্রমণ চালালেও গোল বের করতে ব্যর্থ হয় ইরানের স্ট্রাইকাররা।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের তখন ৮৬তম মিনিটের খেলা চলছে। দুর্দান্ত সব আক্রমণে ওয়েলসকে কোণঠাসা করে রেখেছে ইরান। একের পর এক আক্রমণে বিপর্যস্ত ওয়েলস রক্ষণ। ঠিক সেই মুহূর্তে প্রতি আক্রমণে গোলের জন্য মরিয়ে হয়ে বল নিয়ে উপরে ওঠেন ইরানের ফরোয়ার্ড তারেমি। তার পেছনে দুই ডিফেন্ডার থাকলেও বল নিয়ে গোলের দিকেই এগিয়ে যাচ্ছিলেন তারেমি। আসন্ন বিপদ বুঝতে পেরে গোলপোস্ট এবং ডি বক্স ছেড়ে বেশ দূরে এগিয়ে এসে চ্যালেঞ্জ করেন ওয়েলস গোলরক্ষক ওয়েন হেনেসি। তবে বল জেতার চেয়ে তারেমিকে ফেলে দেওয়ার ভাগটাই তার ভেতরে বেশি ছিল।

হেনেসির ফাউলে মাটিতে লুটিয়ে পড়েন তারেমি। রেফারি সঙ্গে সঙ্গে ছুটে এসে হলুদ কার্ড দেখান হেনেসিকে। সে সময় হেনেসি কোনো প্রতিবাদ করেননি। তিনি হয়তো মনে মনে হাসছিলেন লাল কার্ড থেকে বেঁচে যাওয়ার জন্য। তবে ইরানের খেলোয়াড়রা রেফারিকে ঘিরে ধরে প্রতিবাদ জানান। পরে রেফারি ভিএআরের সাহায্য নিয়ে পুনরায় রিপ্লে দেখেন। আর নিজের সিদ্ধান্ত বদলে হেনেসিকে লাল কার্ড দেখান।

তবে এরপরেও আক্রমণ চালিয়ে গিয়ে শেষ পর্যন্ত তিন মিনিটের দুই গোলে ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ইরান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন