বিজ্ঞাপন

মেসিদের নকআউট নিশ্চিতে বিশ্বকাপের ১১তম দিন

December 1, 2022 | 9:50 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের ১১তম দিনে ঘটেছে নানান ঘটনা। ফ্রান্সকে হারিয়ে দিয়েছে তিউনিশিয়া। অন্যদিকে ডেনমার্ককে হারিয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে কোয়ালিফাই করেছে অস্ট্রেলিয়া। নানান সমীকরণ উড়িয়ে পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে আর্জেন্টিনা। আর পোল্যান্ডের সঙ্গে সমান পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাদ পড়েছে মেক্সিকো।

বিজ্ঞাপন

মেসিদের নকআউট নিশ্চিতে বিশ্বকাপের ১১তম দিন

ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া

বিজ্ঞাপন

শেষবার ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলেছিল অস্ট্রেলিয়া। এরপর টানা তিন বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হেরেই বিদায় নিতে হয়েছে সকারুদের। কাতার বিশ্বকাপে এসে ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটল সকারুদের। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোলোতে ফ্রান্সের সঙ্গী হয়েছে।

মেসিদের নকআউট নিশ্চিতে বিশ্বকাপের ১১তম দিন

বিজ্ঞাপন

হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন ফ্রান্স, জিতেও বাদ পড়ল তিউনিশিয়া

খাতা কলমে, ইতিহাস ঐতিহ্য ফুটবলীয় সব দিক থেকেই ফ্রান্সের চেয়ে যোজন যোজন পিছিয়ে তিউনিশিয়া। মাঠে নামার আগে ফেভারিট দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সই। তবে কাতারে নতুন এক ইতিহাস লিখেছে তিউনিশিয়া। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে। ম্যাচের ৫৮তম মিনিটে ওহাবি খাজরি গোল করে তিউনিশিয়াকে লিড এনে দেন। আর সেই লিড ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে তিউনিশিয়া।

বিজ্ঞাপন

মেসিদের নকআউট নিশ্চিতে বিশ্বকাপের ১১তম দিন

সব শঙ্কা উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে আর্জেন্টিনা

বিজ্ঞাপন

সৌদি আরবের কাছে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হেরে বিশ্বকাপে দুঃস্বপ্নের মতো শুরু হয় আর্জেন্টিনার। শঙ্কা জমেছিল গ্রুপ পর্ব থেকে বিদায়েরও। তবে শেষ ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে সব শঙ্কা উড়িয়ে 'সি' গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলো নিশ্চিত করল আর্জেন্টিনা। পোল্যান্ডের বিপক্ষে বাঁচামরার ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যাওয়ার সহজ সুযোগ হাতছাড়া লিওনেল মেসির। ম্যাচের ৩৭তম মিনিটে পেনাল্টি পেয়েও গোল করতে পারেননি মেসি। তবে দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই অ্যালেক্সিস ম্যাক অ্যালেস্টার আর হুলিয়ান আলভারেজের গোল করেন আর তাতেই আর্জেন্টিনা ২-০ গোলের জয় পায়।

মেসিদের নকআউট নিশ্চিতে বিশ্বকাপের ১১তম দিন

সৌদিকে হারিয়েও নকআউটে যাওয়া হলো না মেক্সিকোর

নানান সমীকরণের মধ্যে ঝুলে ছিল মেক্সিকোর বিশ্বকাপের শেষ ষোলতে খেলার স্বপ্ন। সৌদি আরবের বিপক্ষে কেবল জিতলেই হত না সেই সঙ্গে পোল্যান্ডের বড় ব্যবধানে হারতেও হত আর্জেন্টিনার বিপক্ষে। আর্জেন্টিনার কাছে ২-০ গোলের ব্যবধানে হেরেছে পোল্যান্ড অন্যদিকে সৌদি আরবকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে মেক্সিকো। এতেই গোল ব্যবধানে পোল্যান্ডের বিপক্ষে পিছিয়ে থাকায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো মেক্সিকোকে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন