বিজ্ঞাপন

রক্ষণ দিয়েই ফ্রান্সের আক্রমণ থামানোর পরিকল্পনা মরক্কোর

December 14, 2022 | 8:45 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত দুর্দান্ত পারফর্ম করেছে মরক্কো। ইতোমধ্যেই ইতিহাস গড়ে প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে। এবার ইতিহাস নতুন করে লেখার দ্বারপ্রান্তে মরক্কো। আর এই স্বপ্নযাত্রায় মরক্কোকে সবচেয়ে এগিয়ে রেখেছে তাদের রক্ষণভাগ। গোটা টুর্নামেন্টে মাত্র একটি গোল হজম করেছে তারা আর সেটিও আত্মঘাতী গোল। আর মরক্কোর এই রক্ষণ ভাঙাটাই ফ্রান্সের আক্রমণের সবচেয়ে বড় পরীক্ষা।

বিজ্ঞাপন

ফ্রান্স কোচ দিদিয়ের দেশাম্প মরক্কোর রক্ষণ নিয়ে আগে থেকেও সতর্ক। আর এবারের বিশ্বকাপের সেরা রক্ষণভাগ যে মরক্কোর সেটিও স্বীকার করে নিয়েছেন দেশাম্প।

গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হওয়া মরক্কো প্রথম ম্যাচ ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর বেলজিয়ামকে হারায় ২-০ গোলে। শেষ ম্যাচে কানাডার বিপক্ষে ২-১ গোলে জেতে তারা। ওই ম্যাচেই দলটির হজম করা একমাত্র গোলটি ছিল আত্নঘাতী। এরপর শেষ ষোলোয় স্পেনের সঙ্গে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য সমতার পর টাইব্রেকারে জয় পায় মরক্কো। কোয়ার্টার-ফাইনালে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে সেমিফাইনালের টিকিট পায় দলটি।

মরক্কোর এমন রক্ষণের বিপরীতে টুর্নামেন্টের সবচেয়ে আক্রমণাত্মক দল ফ্রান্সের মোকাবিলা। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ১২টি গোল করেছে ফ্রান্স। যার মধ্যে কিলিয়ান এমবাপে পাঁচটি আর অলিভিয়ের জিরুড করেছেন চারটি গোল। এছাড়াও দুর্দান্ত ছন্দে আছে গোটা দলও। ম্যাচটিকে তাই দেখা হচ্ছে ফ্রান্সের আক্রমণের বিপক্ষে মরক্কোর রক্ষণের লড়াই হিসেবে। এই জায়গায় বিজয়ী দলই হয়তো হাসবে শেষ হাসি।

বিজ্ঞাপন

দিদিয়ের দেশাম্প মরক্কোর রক্ষণের প্রশংসা করে বলেন, ‘তারা এমন একটি দল যারা দারুণভাবে রক্ষণ সামলেছে। কিন্তু তারা শুধু রক্ষণাত্মকই নয়, তাহলে তারা সেমি-ফাইনালে পৌঁছাতে পারত না। তাদের কিছু আক্রমণাত্মক অস্ত্রও আছে, তবে তা একটি রক্ষণাত্মক ভিতের ওপর নির্ভরশীল, যা খুবই সুসংগঠিত ও কার্যকর।’

‘জমাট রক্ষণের পাশাপাশি তাদের আক্রমণেও ভালো শক্তি রয়েছে। তাদের জোসিপ এন-নেসিরি, হাকিম জিয়েচ এবং বুফালের মতো আক্রমণের খেলোয়াড় আছে। যারা প্রতিপক্ষের জন্য সমস্যা তৈরি করতে পারে। সেমিফাইনালের অন্য যেকোনো বড় দলের মতোই তারা নিজেদের কাজে দক্ষ। রক্ষণে তাদের খুব ভালো করার দক্ষতা আছে, তা নিশ্চিত। তারা অবশ্যই রক্ষণের দিক থেকে সেরা দল।’—যোগ করেন দেশাম্প।

বুধবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে মরক্কো ও ফ্রান্স। এই ম্যাচে জিততে পারলে টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলবে ফ্রান্স। আর ফ্রান্সের সামনে অপেক্ষা করছে দুর্দান্ত ফর্ম থাকা আর্জেন্টিনা। প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে উড়িয়ে প্রথম দল হিসেবে ফাইনালে জায়গা করে নেয় আর্জেন্টি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন