বিজ্ঞাপন

‘প্রবাসীদের কল্যাণে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে’

December 19, 2022 | 5:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসীদের কল্যাণে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী। তিনি বলেন, সারা বিশ্বে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা তাদের কষ্টার্জিত অর্থ, মেধা ও শ্রম দিয়ে উন্নত বাংলাদেশ নির্মাণে অংশগ্রহণ করছে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার এসব কথা বলেন।

আল্লামা সিদ্দিকী বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি মূলত তিনটি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। এর মধ্যে অভিবাসীদের পাঠানো রেমিটেন্স অন্যতম।’

প্রবাসীদের কল্যাণে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘নানা ক্ষেত্রে সফল প্রবাসীদের সম্মাননা দেওয়ার ব্যবস্থা করছে সরকার।’

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীরা অস্ট্রেলিয়া থেকে রেমিটেন্স পাঠানোর পরিমাণ বৃদ্ধির বিষয়ে বিভিন্ন সুপারিশ করেন।

বক্তারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় দক্ষ ও পেশাজীবী কর্মী পাঠানর ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করা এবং অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে এ বিষয়ে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

অধিক সংখ্যাক বাংলাদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়া পাঠানোর বিষয়ে উপস্থিত প্রবাসীরা জানান, অস্ট্রেলিয়ায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থী আসে, যারা পরবর্তীতে স্থায়ী ভাবে বসবাস করে এবং নিজ নিজ দেশে অর্থ পাঠায়। বাংলাদেশ থেকে অধিক সংখ্যাক শিক্ষার্থী অস্ট্রেলিয়ার কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করানো সম্ভব হলে, অস্ট্রেলিয়ায় বাংলাদেশি কমিউনিটির সংখ্যা বৃদ্ধি পাবে। প্রায় ৬০ জন প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন