বিজ্ঞাপন

এটিএম কার্ড ও চেক পেতে লাগে ২ মাস!

December 21, 2022 | 9:32 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সোনালী ব্যাংক থেকে গ্রাহকদের এটিএম কার্ড পেতে দুই মাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। শুধু এটিএম কার্ডের ক্ষেত্রেই নয়, ব্যাংক থেকে চেক বই পেতে হলেও গ্রাহককে দেড় থেকে দুই মাস অপেক্ষা করতে হয়। ঠিক সময়ে এটিএম কার্ড ও চেক বই না পাওয়ায় গ্রাহকদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। এই বিলম্বের ঘটনা ঘটছে স্বয়ং রাজধানীতে।

বিজ্ঞাপন

এদিকে, দ্রুত সময়ে ব্যাংক থেকে এটিএম কার্ড ও চেক বই তুলতে না পেরে অনেক গ্রাহক জরুরি প্রয়োজনেও ব্যাংক থেকে টাকা তুলতে পারছেন না। এতে তারা চরম হয়রানির শিকার হচ্ছেন। ব্যাংক বলছে, এক্ষেত্রে তাদের কিছু করার নেই। এটাই ব্যাংকের নিয়ম।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সারাবাংলাকে বলেন, ‘কোনো ব্যাংক যদি তার গ্রাহককে এটিএম কার্ড কিংবা চেক বই দিতে দেড় থেকে দুই মাস সময় নেয়, তাহলে এটা গ্রাহক সার্ভিসের ভালো নির্দশন না। এতে করে গ্রাহকরা ভালো সার্ভিস থেকে বঞ্চিত হচ্ছে।’

জানা গেছে, সোনালী ব্যাংকের রাজধানী কাকরাইল শাখার গ্রাহক রেহানা সুলতানা। গত ১৮ ডিসেম্বর বুথে টাকা তুলতে গিয়ে জানতে পারেন তার এটিএম কার্ডের মেয়াদ শেষ। জরুরি প্রয়োজনে টাকা তুলতে না পেরে তাৎক্ষণিক সোনালী ব্যাংকের কাকরাইল শাখায় যোগাযোগ করেন। কিন্তু কার্ড ডিভিশন থেকে তাকে বলা হয়, আপনি কার্ডের জন্য আবেদনপত্র জমা দেন। আবেদন জমা দেওয়ার পর তাকে জানানো হয় দেড় থেকে দুই মাস পর এসে খবর নিতে, কার্ড হয়েছে কিনা? পরে তিনি বিকল্প হিসাবে চেক বই তুলতে যান। এ সময় তিনি জিজ্ঞেস করেন, কতদিন লাগবে? এর উত্তরে তাকে জানানো হয়, দেড় থেকে দুই মাস লাগবে। পরে হতাশ হয়ে তিনি ব্যাংক থেকে ফেরেন।

বিজ্ঞাপন

একই ধরনের অভিযোগ করেছেন আরও কয়েকজন গ্রাহক। তারা বলছেন, বেশিরভাগ বেসরকারি ব্যাংক গ্রাহকদের এটিএম কার্ড হারিয়ে গেলে, বা নষ্ট হয়ে গেলে, কিংবা কার্ডের মেয়াদ শেষ হলে সংশ্লিষ্ট শাখায় যোগাযোগ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়। দেখা যায় দুয়েক দিনের মধ্যে গ্রাহক কার্ড হাতে পায়। আবার কোনো ব্যাংক তো সঙ্গে সঙ্গে সরবরাহ করে। আর চেক বই তুলতে সর্বোচ্চ এক সপ্তাহ লাগে।

গ্রাহদের অভিযোগ, বেশিরভাগ সময় এটিএম কার্ডে লেনদেনের কারণে চেক বই নেওয়া হয় না। এক্ষেত্রে যারা সরকারি ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করেন তাদের কার্ডটি হারিয়ে গেলে, কিংবা নষ্ট হলে, অথবা মেয়াদ শেষ হলে সেটি পেতে দুই মাস লাগে। তাদের প্রশ্ন, এটিএম কার্ড অথবা চেক বই পেতে দেরি হলে গ্রাহকরা কিভাবে ব্যাংক লেনদেন করবে? ডিজিটাল যুগে কার্ড পেতে কেন দুই মাস লাগবে?

এ প্রসঙ্গে সোনালী ব্যাংকের কাকরইল শাখার এজিএম কৃঞ্চা হালদার সারাবাংলাকে বলেন, ‘আমাদের ব্যাংক থেকে এটিএম কার্ড পেতে হলে দেড় থেকে দুই মাস এবং চেক বই পেতে এক থেকে দেড় মাস সময় লাগবে।’ কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘কোনো গ্রাহক এটিএম কার্ডের জন্য আবেদন করলে, সেটা প্রক্রিয়া অনুসরণ করে সোনালী ব্যাংকের প্রধান শাখায় পাঠানো হয়। সেখান থেকে প্রক্রিয়া শেষ করে আসতে দেড়/দুই মাস সময় লাগে।’

বিজ্ঞাপন

অন্য ব্যাংকগুলো তাৎক্ষণিক কার্ড দেয় কিভাবে? এমন প্রশ্নের জবাবে কৃঞ্চা হালদার বলেন, ‘আমাদের কিছু করার নেই। আমরা দেড় দুই মাসের আগে কার্ড সরবরাহ করতে পারি না।’ জরুবি লেনদেন করতে চাইলে কোনো বিকল্প আছে কিনা? জানতে চাইলে তিনি বলেন, ‘কোনো গ্রাহক যদি তার চেক বইয়ের মুড়ি দেখায় তাহলে আমরা বিশেষ স্লিপের মাধ্যমে জরুরি লেনদেনের সুযোগ দিতে পারে। তবে সেটি সবার জন্য নয়।’

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন