বিজ্ঞাপন

জন্ম দিলেই বাবা-মা হওয়া যায় না

January 18, 2023 | 1:39 pm

আজহার মাহমুদ

বাবা-মা এই শব্দগুলোর মহত্ব অনেক বিশাল। আমাদের যাদের বাবা-মা নেই আমরা বুঝি বাবা-মা আসলে কি। জীবনে বাবা-মায়ের মূল্য এবং গুরুত্ব কতখানি সেটা বোধহয় আলোচনা করার প্রয়োজন পড়ে না এখন। আমরা সকলেই এই বাবা-মায়ের গুরুত্ব জানি। যাদের বাবা-মা দুজনই নেই কিংবা দুজনের একজন নেই তাদের সাথে আলাপ করলেই বুঝা যায় এই শুন্যতা কতখানি। তাদের ব্যাথা-বেদনার ভাষায় আপনি বুঝতে পারবেন আমাদের জীবনে এই নাম দুটির প্রয়োজনীয়তা কতটা গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

বাবা-মায়ের অভাব কখনোই পূরণ হবার নয়। আমাদের জীবনের প্রতিটি বাকে বাকে বাবা-মায়ের অবদান অপরিসীম। জন্ম দেয়া থেকে শেষ নিশ্বাস ত্যাগ করা পর্যন্ত যতদিন বাবা-মা থাকবে ততদিনই সন্তানের মাথায় অদৃশ্য এক ছায়া থাকে। বাবা-মা বিপদে সাহস দেয়, খারাপ সময়ে পাশে থাকে, নিজেরা না খেয়ে আমাদের খেতে দেয়। অনেক অনেক ক্ষেত্রে সন্তানের জন্য জীবনও উৎসর্গ করে দেয় বাবা-মা। আসলে এতো অল্প কথায় বাবা-মাকে বিশ্লেষণ করার ক্ষমতা আমার নেই।

আমরা প্রায়ই একটা প্রচলিত বাক্য শুনে থাকি, পৃথিবীতে নারী-পুরুষ সবাই খারাপ হতে পারে তবে কোনো বাবা কিংবা মা সন্তানের জন্য খারাপ হতে পারে না। আরও সহজ করে বললে বলা যায়, সব জন্মদাতা-দাত্রী খারাপ কিন্তু একটাও বাবা-মা খারাপ নয়।

তাহলে বাবা-মা কারা? আসুন আমরা আজ বাবা আর মা কাকে বলে সেটাও জানি। আমরা সাধারণত জন্মদিলেই তাদের বাবা-মা বলে ডাকি। এটাই ধর্মীয়, সামাজিক নিয়ম এবং বাস্তবতা। আমাদের জন্মদাতা বাবা আর জন্মদাত্রী মা। এই নিয়মেই চলি। কিন্তু এটা আসলে সবসময় এই সমাজের নিয়মের সাথে মেলে না। এর কারণও সহজ। আমরা সংবাদে দেখি, চারপাশে নানান ঘটনায়ও দেখি জন্ম দিয়ে সন্তানকে ডাস্টবিনে ফেলে রেখে যায়। আমরা দেখি জন্মদিয়ে সন্তানকে মেরে ফেলে। আমরা এমনও খবর দেখি নিজের মেয়েকে বাবা ধর্ষণ করে। টাকার কাছে সন্তানকে বিক্রি করে দিতেও দেখি। এমন অহরহ সংবাদ আমরা দেখি নিয়মিত।

বিজ্ঞাপন

তাহলে প্রশ্ন হচ্ছে তারা কি বাবা-মা? আমার কাছে কখনোই তারা বাবা-মা নন। জন্ম দিলেই বাবা-মা হওয়া যায় না। বাবা-মায়ের বৈশিষ্ট্য ভিন্ন। বাবা মানে বটগাছ। যার ছায়ায় সন্তানরা বেড়ে উঠে। মা মানে নিরাপত্তা। মায়ের আচলের নিচে সন্তান সবচেয়ে বেশি নিরাপদ। অথচ এখনকার কিছু কিছু জন্মদাতা-দাত্রীদের সংবাদে শুনি সন্তানকে কেটে ফেলে, আছাড় মারে, ধর্ষণ করে। এরা জন্মদাতা-দাত্রী তবে বাবা-মা নন।

একজন বাবা-মায়ের জীবনে সন্তানই সব। বাবা আর মা শব্দটাই সৃষ্টি হয়েছে সন্তানের জন্য। বাবা-মায়ের পৃথিবী জুড়েই বসবাস করার কথা সন্তানের। কারণ সন্তান-বাবা-মা এসব একে অপরের পরিপূরক। তাই পৃথিবীতে জন্মদাতা অনেক থাকলেও বাবা-মা যে অনেক আছে সেটা বলা যাবে না। সেইসাথে জন্মদিলেই তিনি যে বাবা-মা হয়ে যাবেন সেটাও নয়। আপনি ধর্মীয় ব্যাখ্যা দিতে পারেন কিংবা এটার দ্বিমত পোষণ করতে পারেন। তবে আমি বাস্তবতাই তুলে ধরলাম। সমাজের দৃষ্টকোণ থেকে বিচার করতে গেলে এটাই বাস্তবতা।

পরিশেষে বলতে চাই, সন্তান জন্ম দেওয়ার আগে ভাবুন আপনি বাবা-মা হওয়ার যোগ্যতা রাখেন কি-না। জন্মদাতা-দাত্রী হওয়ার যোগ্যতা থাকলেই বাবা-মা হওয়া যায় না।

বিজ্ঞাপন

লেখক: কলামিস্ট

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন