বিজ্ঞাপন

ব‌রিশাল বোর্ডে পাস ৮৬ দশমিক ৯৫ শতাংশ

February 8, 2023 | 4:30 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে এ বছর পাসের হার ৮৬ দশমিক ৯৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৮৬ জন। বরিশাল বোর্ডে কেউ পাস করেনি এমন কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই।

বিজ্ঞাপন

এ শিক্ষাবোর্ডে গত বছরের চেয়ে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। গত বছর পাশের হার ছিল ৯৫ দশমিক ৭৬ শতাংশ। এ বছর জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ৩৮৬ জন শিক্ষার্থী। গত বছর পেয়েছিল ৯ হাজার ৯৭১ জন শিক্ষার্থী।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন। তিনি জানান, গত বছরের চেয়ে এবার পাশের হার ৮ দশমিক ৮১ ভাগ কম। তবে এবার পাশের হার কম হলেও ফলাফলে খুশি তারা। কারণ গত বছর তিন বিষয়ে পরীক্ষা হয়েছিল। এ বছর আইসিটি বিষয় বাদে সকল বিষয়ের পরীক্ষা হয়েছে। আপতত দৃষ্টিতে পাশের হার কম মনে হলেও সার্বিক দিক দিয়ে ঠিক আছে।

তিনি আরও জানান, এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার বেশি। এ বিভাগে পাশের হার ৮৯ দশমিক ৯৭ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৮৭ দশমিক শূন্য ৭ শতাংশ এবং মানবিক বিভাগে ৮৬ দশমিক ১ শতাংশ।

বিজ্ঞাপন

এ বছর জিপিএ ৫ কমেছে ২ হাজার ৫৮৫টি। ঘোষিত ফলাফলে এবার সবচেয়ে বেশি জিপিএ ৫ পেয়েছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৩ হাজার ৩৮৯ জন জিপিএ ৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে ৩ হাজার ২৬৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৭৩৩ জন জিপিএ ৫ পেয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, শতভাগ পাশ করেছে ৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ বছর উচ্চ মাধ্যমিকে পরীক্ষায় বরিশাল বোর্ড থেকে অংশ নেয় ৬১ হাজার ৮৮৫ জন শিক্ষার্থী। মোট ১২৫ টি কেন্দ্রে তাদের পরীক্ষা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন