বিজ্ঞাপন

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা দেওয়ার আহ্বান ডিসিসিআই’র

April 9, 2023 | 7:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের আর্থিক সহায়তা দিতে বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। রোববার (৯ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানায় সংগঠনটি।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর বঙ্গবাজারে সংগঠিত ভয়াবহ অগ্নিকাণ্ডে ওই মার্কেটের হাজারো ব্যবসায়ী সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। আসন্ন ঈদুল ফিতর কে সামনে রেখে ওই মার্কেটের বেশিরভাগ ব্যবসায়ী ও তাদের সঙ্গে সম্পৃক্ত উদ্যোক্তারা মালামাল কেনার জন্য ইতোমধ্যে অর্থলগ্নি করেছেন। কিন্তু অনাকাঙ্ক্ষিত এই অগ্নিকাণ্ডের ঘটনা তাদের ব্যাপক ক্ষতির সম্মুখীন করেছে।

এ দুর্যোগ বিবেচনায় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের দ্রুত পুর্নবাসনের জন্য তাদেরকে আর্থিক সহায়তার আওতায় নিয়ে আসা প্রয়োজন। এ পরিপ্রেক্ষিতে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মো. সামীর সাত্তার অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে বাণিজ্যিক ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানসগুলোকে এগিয়ে আসার জন্য বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সাত্তার বাংলাদেশ ব্যাংকের বিবেচনার জন্য বেশকিছু সুপারিশ করেছেন। যেমন- ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের গৃহীত আর্থিক লোনের ব্যবসায়িক কার্যক্রম ফের চালু করতে সুদমুক্ত বা স্বল্প সুদে বিশেষ মেয়াদী ঋণ দিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা প্রদান; ইতোমধ্যে যারা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন ধরনের মেয়াদি, ওয়ার্কিং ক্যাপিটাল ও ক্যাশ ক্রেডিট ঋণ নিয়েছেন তাদের ঋণের সুদ হার কমানো; বিশেষ বিশেষ ক্ষেত্রে ঋণের ধরনের উপর ভিত্তি করে কিস্তি পরিশোধের সময়সীমা বাড়ানো প্রভৃতি।

বিজ্ঞাপন

ঢাকা চেম্বার সভাপতি বিশ্বাস করেন, ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক যদি উপরের প্রস্তাবগুলো বিবেচনা করে, তাহলে উদ্যোক্তাদের দ্রুত পুনর্বাসন করা সম্ভব হবে এবং এর সঙ্গে সম্পৃক্ত কর্মচারীদের জীবনযাত্রা স্বাভাবিক হবে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন